ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

রাষ্ট্রপতি নির্বাচন চলছে ভারতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
রাষ্ট্রপতি নির্বাচন চলছে ভারতে

ভারতে লোকসভা এবং রাজ্যসভায় আজ সোমবার শুরু হয়েছে রাষ্ট্রপতি নির্বাচন। রাষ্ট্রপতি নির্বাচনে দুই রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিন্হা।

নির্বাচনে দেশের প্রায় ৪,৮০০ জন সাংসদ ও বিধায়ক ভোট দেবেন। দ্রৌপদী শাসক দলের নির্বাচিত প্রতিনিধি। বিরোধী দলগুলির রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিন্হা।

এরইমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনে দিল্লিতে সংসদ ভবনে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সংসদ সদস্যরা। মোদি এরইমধ্যে নিজের ভোট দিয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমসূত্রে জানা গেছে।  

নির্বাচনে জেতার জন্য প্রার্থীকে পাঁচ লাখ ৪৩ হাজার ২১৬ ভোট পেতে হবে। আগামী ২১ জুলাই ফল ঘোষণা করা হবে। ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি। এর পর ৬ আগস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। বিজেপি নেতৃত্বের হিসাব অনুযায়ী, দ্রৌপদী মুর্মু মোট ভোটের অন্তত ৬২ শতাংশ ভোট পেয়ে জিততে চলেছেন।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্য ও বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হবে সংসদ সদস্য ও বিধায়কদের। তবে সংসদ সদস্যদের জন্য থাকবে সবুজ ব্যালট পেপার এবং বিধায়কদের জন্য গোলাপি রঙের। ভারতে বিধায়কদের ভোট মূল্যে সবার আগে রয়েছে উত্তরপ্রদেশের নাম। প্রতি বিধায়কের ভোট মূল্য এ রাজ্যে ২০৮। তামিলনাড়ু ভোট মূল্যে দ্বিতীয়। এ রাজ্যের বিধায়কদের ভোট মূল্য ১৭৬।

সূত্র:  আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa