ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে ফের বৃষ্টির শঙ্কা, বাড়ছে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
পশ্চিমবঙ্গে ফের বৃষ্টির শঙ্কা, বাড়ছে তাপমাত্রা ফাইল ছবি

কলকাতা: ছুটির আমেজের মধ্যেই পশ্চিমবঙ্গে তাপমাত্রার পারদ আবার ঊর্ধ্বমুখী। রোববার (২৬ ডিসেম্বর) কলকাতা আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়, আগামী দু’দিন রাজ্য জুড়ে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

এছাড়া বছর শেষে পশ্চিমবঙ্গে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সে কারণেই এসময় তাপমাত্রা কিছুটা বাড়বে।

আলীপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, দুই কারণে রাজ্যে বৃষ্টি হবে। পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে উত্তরের হাওয়ার গতিপথের পরিবর্তন। এর সঙ্গে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে। এই দুইয়ের জেরে গোটা পশ্চিবঙ্গে বছর শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

২৮ এবং ২৯ ডিসেম্বর রাজ্যের উত্তরবঙ্গের সব জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। তবে ২৯ এবং ৩০ ডিসেম্বর দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বৃষ্টি তুলনামূলক বাড়বে। উত্তরবঙ্গের পাশাপাশি রাজ্যের দক্ষিণের জেলাগুলিও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বেশি বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলিতে। অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে। এর সঙ্গে মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদীয়া জেলার দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি কলকাতাতেও বৃষ্টির সম্ভবনা আছে। এর সঙ্গে আগামী কয়েকদিন কলকাতায় ভোরের দিকে কুয়াশা থাকবে। আকাশ আংশিক মেঘলা ও শুকনো আবহাওয়া বজায় থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

শনিবারের (২৫ ডিসেম্বর) তুলনায় রোববার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ২ ডিগ্রি বেড়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রোববার তা বেড়ে হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তবে এই পরিস্থিতি কেটে গেলে রাজ্যে ফের জেঁকে বসবে শীত। এমনটাই জানিয়েছে কলকাতা আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ২৬ ডিসেম্বর ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।