ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ভারত

বড়দিনে কলকাতার পার্ক স্ট্রিটে জনস্রোত 

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
বড়দিনে কলকাতার পার্ক স্ট্রিটে জনস্রোত 

কলকাতা: বড়দিনের উৎসবে মেতে উঠেছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা। শুধু শনিবার (২৫ ডিসেম্বর) নয়, ক্রিস্টমাস ডে পালন করতে গত কয়েকদিন ধরেই মানুষের ঢল নেমেছে কলকাতার পার্ক স্ট্রিটে।

 

কয়েকদিন আগে থেকেই সেজেছে গোটা এলাকা। গোটা রাস্তা ধরেই আলো দিয়ে সেজে উঠেছে মধ্য কলকাতার পার্ক স্ট্রিট। আর বড়দিনে কাতারে কাতারে মানুষ জড়ো হয়েছে সেখানে। মানুষের ভিড় রেস্তোরাঁ থেকে পানশালাতে।  

পার্ক স্ট্রিটের ভিড় সামাল দিতে নাজেহাল অবস্থা কলকাতা পুলিশের। বিকেল হতেই জমজমাট গোটা এলাকা। রং-বাহারি পোশাকে সেজে সেলফি তোলার হিড়িক। করোনার মধ্যেই বড়দিনের আনন্দে ভাসতে শুরু করেছে কলকাতা শহর।  

বড়দিনের পার্ক স্ট্রিটে ঝলমলে আলোর সঙ্গে এবার বাড়তি পাওনা ৫৪ ফুট লম্বা ক্রিসমাস ট্রি! সেই বিশাল ক্রিসমাস ট্রি এখন স্বাগত জানাচ্ছে দর্শকদের। ক্রিসমাস ট্রি’র সঙ্গে হাজির সাত ফুটের সান্তা ক্লজ। সঙ্গে সাত ফুট লম্বা এক পরী। তাদের সামনে ঢালাও করে সাজানো রয়েছে উপহারের বক্স! দর্শকদের জন্য ৩ জানুয়ারি পর্যন্ত থাকবে এই ক্রিসমাস ট্রি। ফলে শীত, সান্তার টুপি, বাহারি আলো থেকে কেকসহ জমে উঠেছে কলকাতার বড়দিন।

এদিন চার্চে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বড়দিন উপলক্ষে খ্রিষ্টানদের সঙ্গে কুশল ও শুভেচ্ছা বিনিময় করেন। সিটি ভোটের ফল প্রকাশের আগে ২০ ডিসেম্বর ক্রিসমাস উৎসবের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী।  

ওই দিন বিকেলে পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশ থেকে বিশ্ব—সবাইকে শুভেচ্ছা। ভ্যাটিকান থেকে গোয়া, গোয়া থেকে কলকাতা। প্রত্যেকে বড়দিনের শুভেচ্ছা।

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেল থেকেই গোটা পার্ক স্ট্রিট এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়। পার্ক স্ট্রিট ও সংলগ্ন এলাকায় নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ৩ হাজার পুলিশ সদস্য। তিনটি ওয়াচ টাওয়ার থেকে চলছে নজরদারি। আছে ১০টি পুলিশ সহায়তা কেন্দ্র। মোতায়েন আছে দুটি কুইক রেসপন্স টিম। পাশাপাশি, সিসি ক্যামেরার মাধ্যমে চলছে নজরদারি।  

নিরাপত্তা ও ভিড় নিয়ন্ত্রণে পার্ক স্ট্রিট মোড়ের কাছে রয়েছে পুলিশের অস্থায়ী কন্ট্রোল রুম। এছাড়া নারীদের সুরক্ষায় মোতায়েন আছে কলকাতা পুলিশের বিশেষ নারী বাহিনী।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
ভিএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।