ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ভারত

সিটি ভোটে কলকাতায় উত্তেজনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
সিটি ভোটে কলকাতায় উত্তেজনা

কলকাতা: কার দখলে থাকবে কলকাতা। রোববার (১৯ ডিসেম্বর) সকাল ৭টা কলকাতায় শুরু হয়েছে সিটি নির্বাচন।

ভোট হচ্ছে ১৪৪টি ওয়ার্ডের ৪ হাজার ৫৯৫টি বুথে। ভোট দিচ্ছেন কলকাতার ৪৮ লাখ ৪০ হাজারের বেশি ভোটার।  

তবে ভোট শুরু থেকেই শহরে বিক্ষিপ্ত অশান্তির খবর মিলেছে। কোথাও বিরোধী এজেন্টদের বসতে বাধা দেওয়া, কোথাও আবার বিরোধী এজেন্টদের মারধরের অভিযোগ উঠেছে। পুলিশের হাতে ধরা পড়েছে কয়েকজন ভুয়া ভোটার। এমনকী হাতাহাতির অভিযোগও সামেনে এসেছে। বিরোধীদের বুথে এজেন্ট দিতে বাধা, ভোট দিতে বাধা ও হাতে কালি লাগিয়ে বের করে দেওয়ার অভিযোগ সামনে এসেছে।

বিরোধীদের অভিযোগ শাসক দল তৃণমূলের দিকে। তবে সব পক্ষই একে অপরের দিকে ভোট প্রভাবিত করার অভিযোগ করছে। ফলে ভোট শুরু হতেই কলকাতায় শুরু হয়েছে উত্তেজনা। তবে আইনশৃঙ্খলা রক্ষার জন্য মোতায়েন আছে ২৩ হাজারের বেশি পুলিশ।

এবার কলকাতার ১৪৪টি ওয়ার্ডে মোট ৯৫০ জন প্রার্থী দলীয় প্রতীকে লড়ছেন। তার মধ্যে ৩৭৮ জন নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রধান রাজনৈতিক দল তৃণমূল, বিজেপি, সিপিএম ও কংগ্রেস। এ প্রেক্ষাপটে ভোটে অ্যাডভানটেজ তৃণমূলেরই থাকছে। আসন বৃদ্ধিই লড়াইয়ে নেমেছে রাজ্যের শাসক শিবির। অন্যদিকে ভোট বাড়ানোর চ্যালেঞ্জ বিজেপির। তবে অস্বিত্ব জানান দেওয়ার সুযোগ বাম-কংগ্রেসের সামনে। ভোট গণনা করা হবে ২১ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।