ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ভারত

আগরতলায় সংযুক্ত কিষান মোর্চার বিজয় মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
আগরতলায় সংযুক্ত কিষান মোর্চার বিজয় মিছিল আগরতলায় সংযুক্ত কিষান মোর্চার বিজয় মিছিল

আগরতলা (ত্রিপুরা): ভারতের বিভিন্ন রাজ্যের কৃষক সংগঠনগুলো যৌথভাবে রাজধানী দিল্লিতে দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে আন্দোলন করেন কৃষক স্বার্থবিরোধী আইন প্রত্যাহারের দাবিতে। তাদের লাগাতার আন্দোলনের ফলে সরকার বাধ্য হয়ে সম্প্রতি এই আইন প্রত্যাহার করেছে।

দেশব্যাপী এই বিজয় মহা ধুমধামে সঙ্গে পালন করছেন কৃষকরা।

শনিবার (১১ ডিসেম্বর) আগরতলাতেও একাধিক কৃষক সংগঠন পৃথক পৃথকভাবে মিছিলের মাধ্যমে এই বিজয় উদযাপন করেছে। এদিন সংযুক্ত কিষান মোর্চার ত্রিপুরা রাজ্য কমিটির উদ্যোগে সভা এবং মিছিলের আয়োজন করা হয়। প্রথমে ছাত্র-যুব ভবনে এক সভার আয়োজন করা হয়।

সংযুক্ত কিষান মোর্চার ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক পবিত্র কর বক্তব্য বলেন, কৃষক আন্দোলন গোটা দেশকে দেখিয়ে দিয়েছে যে জনগণ অজেয়। যতই স্বৈরাচারী শক্তি হোক না কেন জনগণের কাছে তাদের মাথা নত করতে হয়।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকার এই আইনের মাধ্যমে কৃষকদের স্বার্থকে পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করেছিল। তাই এই আইনকে কালো আইন আখ্যা দেন দেশের কৃষকরা। প্রথম থেকেই এর বিরোধিতা করে আসছিলেন দেশের বেশিরভাগ কৃষক। ত্রিপুরা রাজ্যে এই আইনের কপি আগুন দিয়ে পুড়িয়ে প্রতিবাদ শুরু করা হয়। অবশেষে দীর্ঘ আন্দোলনের মাধ্যমে কৃষকরা তাদের স্বার্থ রক্ষায় সফল হলেন।

সভাশেষে একটি মিছিল রাজধানীর সিটি সেন্টার এলাকার ছাত্র-যুব ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন রাস্তার প্রদক্ষিণ করে আবার সিটি সেন্টারের সামনে এসে শেষ হয়।

অপরদিকে এদিন আগরতলায় অল ইন্ডিয়া ডেমোক্রেটিক সোশ্যালিস্ট অরগানাইজেশনের তরফেও অবস্থান কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর, ২০২১
এসসিএন/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।