ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

ফের মমতার বিদেশ সফর আটকে দিল মোদি সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
ফের মমতার বিদেশ সফর আটকে দিল মোদি সরকার ফাইল ছবি

কলকাতা: এনিয়ে তিনবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিদেশ সফরের অনুমতি দিল না মোদি সরকার। চীন, ইতালির পর এবার মমতা বন্দ্যোপাধ্যায় নেপাল সফরের আমন্ত্রণ পেয়েছিলেন।

সেখানে নেপালি কংগ্রেসের পক্ষ থেকে শুক্রবার (১০ ডিসেম্বর) থেকে কাঠমান্ডুতে তিন দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করা হয়েছে। তাতে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পান মমতা বন্দ্যোপাধ্যায়।

নিয়ম অনুযায়ী বিদেশ সফরের আগে রাজ্য সরকারকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হয়। এবারও তারা (পররাষ্ট্র মন্ত্রণালয়) মমতাকে নেপাল যেতে ছাড়পত্র দেয়নি। শুক্রবার রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে চীনের কুমলিং এবং রোমে যাওয়ার আমন্ত্রণ পেয়েও একই কারণে যেতে পারেননি মুখ্যমন্ত্রী।

জানা গেছে, নেপালি কংগ্রেসের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু কয়েকটি কারণ দেখিয়ে তাকে নেপাল সফরের ছাড়পত্র দেয়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। নেপালি কংগ্রেস হলো নেপালের প্রথম সারির একটি রাজনৈতিক দল। বিদেশে এ ধরনের একটি রাজনৈতিক দল কেন ভারতের একজন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে? একটি রাজনৈতিক কর্মসূচিতে কেন মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে? এই আমন্ত্রণের কারণ কী? তার কোনো উত্তর পায়নি পররাষ্ট্র মন্ত্রণালয়। সে কারণে সফরের অনুমতি দেওয়া হয়নি।  

এ বিষয়ে নবান্নের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। সংবাদ মাধ্যমের উদ্দ্যেশে শুধু জানানো হয়েছে ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফর বাতিল হয়েছে। ’ তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সফরে অনুমোদন না দেওয়ার পেছনে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্দেশ্য প্রণোদিতভাবে তাকে বাধা দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ১০ ডিসেম্বর ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।