ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ভারত

১০০ কোটি ডোজ টিকা দিয়ে ইতিহাস গড়লো ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
১০০ কোটি ডোজ টিকা দিয়ে ইতিহাস গড়লো ভারত

কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ইতিহাস গড়লো ভারত। বৃহস্পতিবার (২১ অক্টোবর) ১০০ কোটি ডোজ দেওয়ার মাইলফলকে পৌঁছে গেলো দেশটি।

আর সেই সাফল্যকে স্মরণীয় করে রাখতে দেশজুড়ে ছিল নানান আয়োজন।  

শতকোটি ডোজ টিকাকরণের মাইলফলক পার করা উপলক্ষে ভারতের সৌধগুলোকে আলোকিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। আলোয় রাঙিয়ে তোলা হবে লালকেল্লা, কুতুব মিনার, হুমায়ুন সৌধ, তুঘলকাবাদ দুর্গ, পুরানা কেল্লা, ফতেপুর সিক্রি, রামাপ্পা মন্দির, হাম্পি, ধোলাভিরা, লেহ প্রাসাদ, খাজুরাহো মন্দির, গোলকোন্ডা দুর্গ। এই তালিকায় আছে কলকাতার কারেন্সি বিল্ডিং এবং মেটকাফ হলও। পাশাপাশি দেশের বিভিন্ন রেল স্টেশন, বিমানবন্দরগুলি আলো দিয়ে সাজানো হবে।

চিনের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে এই মাইলফলক ছুঁল ভারত। যা ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের এই সাফল্যে বিরোধী দলের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উদ্ধব ঠাকরে, পিনারাই বিজয়ন শুভেচ্ছাবার্তা জানিয়েছেন স্বাস্থ্যকর্মীদের। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই সাফল্যকে ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন। কংগ্রেস নেতা শশী থারু জানিয়েছেন, এই সাফল্য মোদি সরকারের প্রাপ্য। টুইটে তিনি লিখেছেন, 'এটা ভারতীয়দের গর্ব। সরকারকে কৃতিত্ব। '

তবে দেশটির নিরিখে উত্তরপ্রদেশে, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, গুজরাট ও মধ্যপ্রদেশে সবথেকে বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বেই এটা সম্ভব হয়েছে। আমাদের লক্ষ্য যারা প্রথম ডোজ পেয়েছেন তারাও খুব তাড়াতাড়ি দ্বিতীয় ডোজও পেয়ে যাবেন।  

অপরদিকে পূজার মৌসুমে পশ্চিমবঙ্গে বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। যা কদিন আগে ছিল একশোর নিচে তা বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে কোভিড শনাক্ত হয়েছেন ৮৩৩ জন। জেলাভিত্তিক তালিকায় শীর্ষে রয়েছে কলকাতা। শহরে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২৩২ জন। উদ্বেগজনক পরিস্থিতি উত্তর ২৪ পরগনাতেও। ওই জেলায় নতুন আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৩। এর পরই সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা গেছে দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
ভিএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa