ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

৭২-এ নরেন্দ্র মোদী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
৭২-এ নরেন্দ্র মোদী

কলকাতা: ১৯৫০ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন ভারতের অন্যতম জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তার ৭১ বছর পূর্ণ হলো।

এরই পাশাপাশি প্রশাসক হিসেবেও এ বছর ২০তম বছর পূর্ণ করলেন তিনি। আগামী ৭ অক্টোবর প্রশাসক হিসেবে ২০ বছর পূর্ণ হবে।

প্রধানমন্ত্রীর ৭১ বছরের জন্মদিন পালন করছে বিজেপি ও মোদী প্রেমীরা। দেশটিতে এদিন থেকে আগামী ২০ দিন পর্যন্ত নানা অনুষ্ঠান ও  কর্মসূচির মাধ্যমে মোদী বন্দনার আয়োজন করা হয়েছে। জন্মদিন উপলক্ষে ২০ দিনব্যাপী অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে ‘সেবা ও সমর্পণ অভিযান’। প্রধানমন্ত্রী মোদীর এ দীর্ঘ প্রশাসনিক জীবনকেও দেশবাসীর কাছে অনন্যরূপে তুলে ধরতে সচেষ্ট তার দল বিজেপি।

ভারতের অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবাংলাতেও সাড়ম্বরে মোদীর জন্মদিন পালন করছে রাজ্য বিজেপি। জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক প্রধানমন্ত্রীর প্রাপ্ত নানা উপহার ও স্মারক অনলাইন নিলামের আয়োজন করেছে। এমনই প্রায় ১৩শর বেশি প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহার নিলামে তোলা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে যার মধ্যে রয়েছে এবারে জাপানে হয়ে যাওয়া অলিম্পিক সোনাজয়ী নীরজ চোপড়ার ছোড়া জ্যাভলিন (বর্শা)।  টোকিও থেকে ফিরে প্রধানমন্ত্রীকে নিজেই সেই উপহার হিসেবে দিয়েছিলেন নীরজ। সংস্কৃতি মন্ত্রকের তরফে জানা গেছে, ওই জ্যাভলিনের ন্যূনতম মূল্য রাখা হয়েছে ৭৫ লাখ রুপি।

এরই পাশাপাশি এদিন নিলামে তোলা হয়েছে ভারতে বিজয়ী অলিম্পিয়ান ও প্যারালিম্পিয়ানদেরও (শারীরিক বিকলঙ্গ খেলোয়াড়) ক্রীড়া সরঞ্জাম।  

২০০১ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে তার প্রশাসক হিসেবে জীবনের পথ চলা শুরু। বর্তমানে তিনি ভারতের দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa