ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

ভারত

কলকাতাগামী বিমানে যে নথি দেখাতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
কলকাতাগামী বিমানে যে নথি দেখাতে হবে

কলকাতা: এবার থেকে বিমানে করে কলকাতায় অবতরণের আগে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করল রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন। চাটার্ড ও যাত্রীবাহী দুই বিমানের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য।

হয় বিমান যাত্রীকে ভ্যাকসিনের দু’টি ডোজের নথি দেখাতে হবে, নয়তো আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

যেকোনো একটি কলকাতাগামী বিমানে উঠতে দেখাতে হবে বিমান কর্তাদের। এমন শর্ত দিয়েই ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রককে চিঠি পাঠিয়েছে মমতার সরকার। পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা অবিলম্বে এ বিধি কার্যকর করতে কেন্দ্র সরকারকে অনুরোধ করেছেন। এর আগে বিদেশীদের ক্ষেত্রে এ নিয়ম ছিল। এখন থেকে বিদেশিসহ ভারত ভিন রাজ্যের বাসিন্দা কলকাতায় আসুক, সবার জন্যই এ নিয়ম মঙ্গলবার (২০ জুলাই) থেকে চালু করল মমতার প্রশাসন।

এদিকে গত ২৪ ঘণ্টায় কলকাতায় শূন্য হলেও পশ্চিমবঙ্গের ১২ জনের মৃত্যুর খবর মিলেছে। এ সংখ্যা ধরে বাংলায় করোনায় মোট মৃত ১৮ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় ৬৬৬ জন নতুন করে শনাক্ত হয়েছে। রাজ্যে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ১৮ হাজার ৮৪৭ জনে। একদিনে সুস্থ হয়েছেন ১ হাজার ৬ জন। রাজ্যে মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৮৮ হাজার ৭৭ জন।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৫ হাজার ২৫৪ জন। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৩০ হাজারের বেশি।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa