ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

কংগ্রেস ছেড়ে মমতার দলে যোগ দিলেন প্রণবপুত্র অভিজিৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
কংগ্রেস ছেড়ে মমতার দলে যোগ দিলেন প্রণবপুত্র অভিজিৎ

ঢাকা: কংগ্রেসের এক সময়কার প্রভাবশালী নেতা এবং ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে প্রাক্তন কংগ্রেস সংসদ সদস্য অভিজিৎ তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। সব জল্পনার অবসান ঘটিয়ে সোমবার (০৫ জুলাই) তিনি তৃণমূলে যোগ দেন।

আনন্দবাজার পত্রিকা জানায়, সোমবার বিকেলে তৃণমূল ভবনে গিয়ে আনুষ্ঠানিকভাবে জোড়াফুল শিবিরে যোগ দেন তিনি। যোগদান পর্বে ছিলেন, তৃণমূলের মহাসচিব তথা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলে যোগ দেওয়ার ‘কারণ’ ব্যাখ্যা করতে গিয়ে অভিজিৎ বলেন, ‘বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় প্রমাণ করেছেন তিনি বিজেপিকে রুখতে পারেন। আমার বিশ্বাস আগামী লোকসভা ভোটেও তিনি তা পারবেন। ’

কংগ্রেসের টিকিটে মুর্শিদাবাদের জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে দু’বার সংসদ সদস্য হয়েছিলেন অভিজিৎ। তার আগে হয়েছিলেন বীরভূমের নলহাটির বিধায়ক। অভিজিৎ সোমবার সাংবাদিক সম্মেলনে বলেন, ‘আমি এখন শুধুই প্রাক্তন। কোনো পদ আমার নেই। ’

পাশাপাশি, প্রণবপুত্র বলেন, ‘বাবা আমাকে কখনওই কংগ্রেসে যোগ দিতে বলেননি। আমার নিজস্ব সিদ্ধান্তে রাজনীতিতে এসেছিলাম। ’

বিধানসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির পরে একাধিক বার অভিজিতের দলবদল নিয়ে জল্পনা হয়েছে। যদিও প্রতিবারই জোড়াফুল শিবিরের যোগদানের সম্ভাবনা খারিজ করেছেন তিনি। গত ২১ জুন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্যামাক স্ট্রিটের অফিসে গিয়ে তার সঙ্গে দেখা করেন অভিজিৎ। পরে তিনি এ বিষয়ে কিছু না জানালেও তার ঘনিষ্ঠমহল বৈঠকের কথা স্বীকার করে নিয়েছিল। প্রাক্তন সংসদ সদস্য অভিজিৎ সম্প্রতি তার নির্বাচনকেন্দ্র জঙ্গিপুরে গিয়েছিলেন। সেখানেও তার সঙ্গে দেখা গিয়েছিল মুর্শিদাবাদ জেলা তৃণমূলের নেতাদের।

জুন মাসের গোড়ায় অভিজিৎ তার দলবদলের সম্ভাবনা নাকচ করে টুইটারে লিখেছিলেন, ‘এ ব্যাপারে কাউকে কিছু বলিনি আমি। ’ এরপর আলাদা করে সংবাদ সংস্থা পিটিআই-কেও সাক্ষাৎকার দেন তিনি। বলেন, ‘আমি কংগ্রেসেই আছি। তৃণমূল বা অন্য কোনো দলে যোগ দিচ্ছি বলে যে খবর আসছে, তা সত্য নয়। ’ কিন্তু পরে ওই টুইটটি তিনি মুছে দেওয়ায় নতুন জল্পনা শুরু হয়।

২০১৯-এর লোকসভা নির্বাচনে পরাজয়ের পর জঙ্গিপুরে অভিজিতের আনাগোনা প্রায় বন্ধই হয়ে গিয়েছিল। কিন্তু সম্প্রতি ফের সেখানে তার যাতায়াত বেড়েছে বলে স্থানীয় সূত্রের খবর। আগামী লোকসভা ভোটে তিনি জঙ্গিপুরে তৃণমূলের প্রার্থী হতে পারেন বলে জল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa