ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

বাংলায় ২ ক্যানসার হাসপাতাল বানানোর ঘোষণা মমতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, জুলাই ১, ২০২১
বাংলায় ২ ক্যানসার হাসপাতাল বানানোর ঘোষণা মমতার

কলকাতা: টাটার সঙ্গে যৌথ উদ্যোগে বাংলায় দুইটি ক্যানসার হাসপাতাল বানানোর ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার (৩০ জুন) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে সংবাদ সম্মেলন তিনি এ ঘোষণা দেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের অনেকেই ক্যানসারে আক্রান্ত রোগীরা চিকিৎসার জন্য মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারে যায়। কিন্তু সেখানেও নানা ধরনের সমস্যায় পড়তে হয় তাদেরকে৷ কখনও কখনও চিকিৎসকদের দেখানোর জন্য সিডিউল পাওয়া যায় না। তার ওপর ভাষাগত সমস্যা এবং থাকা-খাওয়া নিয়েও সমস্যায় পড়তে হয় বাংলার অনেককেই।

সেই নিয়ে ভাবার পর আমরা সংস্থাটির সঙ্গে যোগাযোগ করেছিলাম। টাটা মেমোরিয়াল ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে পশ্চিমবঙ্গে দুটি ক্যানসার হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর একটি তৈরি হবে কলকাতার পিজি হাসপাতাল (এসএসকেএম) এবং দ্বিতীয়টি হবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, পশ্চিমবঙ্গে একবার এই হাসপাতাল তৈরি হলে মানুষকে আর চিকিৎসার জন্য কষ্ট করে ভিন রাজ্যে যেতে হবে না। বাংলায় হওয়ায় স্বাভাবিকভাবেই চিকিৎসার খরচও অনেকটাই কমবে। ফলে রাজ্যবাসী আর্থিক এবং শারীরিক ভোগান্তি কম হবে। খুব শিগগিরই হাসপাতালের কাজ শুরু হবে।

তথ্য মতে, পশ্চিমবঙ্গে প্রতিবছর ক্যানসারে মৃত্যুর সংখ্যা প্রায় ৩৫ হাজার। জানা যায়, সেই কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই উদ্যোগ।

অন্যদিকে, পূর্ব ঘোষণা অনুযায়ী এদিন রাজ্যের শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করলেন মুখ্যমন্ত্রী। এই কার্ডের মাধ্যমে ১০ লাখ রুপি ঋণ নিতে পারবেন শিক্ষার্থীরা। সরকার এই প্রকল্পের গ্যারান্টার হবে বলে জানান মমতা।

মাধ্যমিক থেকে পোস্ট ডক্টরেট পর্যন্ত পড়ার জন্য মিলবে এই ঋণ। ঋণ শোধ করার জন্য ১৫ বছর পর্যন্ত সময় পাওয়া যাবে। ৪০ বছর পর্যন্ত এই সুবিধা মিলবে। রাজ্যের সব ব্যাঙ্ক থেকে এই ঋণ মিলবে। অনলাইনে সহজেই আবেদন করা যাবে।

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, জুলাই ১, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa