ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

ভারত

পশ্চিমবঙ্গে ১ জুলাই পর্যন্ত বহাল থাকবে আংশিক লকডাউন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জুন ১৪, ২০২১
পশ্চিমবঙ্গে ১ জুলাই পর্যন্ত বহাল থাকবে আংশিক লকডাউন

কলকাতা: পশ্চিমবঙ্গে দৈনিক করোনা শনাক্তের গ্রাফ কমলেও এখনই উঠছে না আংশিক লকডাউন। আগের মতোই বহাল থাকবে কড়া বিধিনিষিধ।

 

সোমবার (১৪ জুন) নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যের উপস্থিতিতে এমনটাই জানিয়েছেন মুখ্যসচিব এইচকে দ্বিবেদী। তিনি জানান, আগামী ১ জুলাই পর্যন্ত রাজ্যে বহাল থাকবে কড়া বিধি-নিষেধের সময়সীমা।

যদিও রাজ্য সরকার আংশিক লকডাউনের পরিবর্তে এটাকে কড়া বিধিনিষেধ বলছে। তবে অনেক ক্ষেত্রেই কিছুটা শিথিল করা হয়েছে। বুধবার (১৬ জুন) থেকে সকাল ৭-১১টা পর্যন্ত খোলা থাকবে দোকান-বাজার। অবশ্য গত একমাস একই সময়ে খোলা ছিল নিত্যপ্রয়োজনীয় বাজারগুলো। তবে নতুনভাবে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে অন্য দোকান। ৫০ শতাংশ কর্মী নিয়ে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা যাবে রেস্তোরাঁ, হোটেল।

তবে আগের মতোই বন্ধ থাকবে লোকাল ট্রেন, মেট্রো, গণপরিবহন। বন্ধ থাকবে স্কুল-কলেজ, মাদ্রাসাসহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। স্টেডিয়ামে খেলা হলেও দর্শক আসন থাকবে শূন্য। বন্ধ থাকছে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সব ধরনের জমায়েত। আগের মতোই ব্যাংক ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে।

প্রাতঃভ্রমণের জন্য সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত পার্ক খোলা থাকবে। কিন্তু টিকার দুটো ডোজ সম্পূর্ণ হলে তবেই ঢোকা যাবে পার্কে। বিয়েতে সর্বাধিক ৫০ জন হাজির থাকতে পারবেন। শেষকৃত্যে ২০ জনের বেশি উপস্থিত থাকতে পারবেন না।

এছাড়া আগের মতোই রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যানবাহন ও মানুষের যাতায়াতে নিষেধাজ্ঞা থাকছে। তবে অতি অত্যাবশ্যকীয় পণ্যে গাড়ি বা খুব জরুরি প্রয়োজনে কোনো ব্যক্তির রাস্তায় চলাচলে ছাড় থাকছে। কাজের প্রয়োজনে যাদের প্রত্যেকদিন বেরোতে হচ্ছে তাদের লাগবে ই-পাস।

পাশাপাশি সরকারের তরফে জানানো হয়েছে, ২৫ শতাংশ কর্মী নিয়ে সরকারি অফিস খুলবে এবং ২৫ শতাংশ কর্মী নিয়েই খোলা হবে বেসরকারি অফিসও। বেসরকারি অফিস সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এমনকী, ২৫ শতাংশ কর্মী নিয়ে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে শপিংমল। সবক্ষেত্রেই কঠোরভাবে মানতে হবে করোনাবিধি।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জুন ১৪, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa