ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

ভারত

পশ্চিমবঙ্গে একদিনে শনাক্ত ২১ হাজার, মৃত্যু ১২৯ জনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মে ১৪, ২০২১
পশ্চিমবঙ্গে একদিনে শনাক্ত ২১ হাজার, মৃত্যু ১২৯ জনের

কলকাতা: পশ্চিমবঙ্গে করোনার বাড়বাড়ন্ত অব্যাহত। রাজ্যে দৈনিক শনাক্তের সংখ্যা ২১ হাজারের দোরগোড়ায়।

রাজ্য স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ২০ হাজার ৮৩৯ জন। একদিনে মৃত্যু হয়েছে আরো ১২৯ জনের। একদিনে করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ১৮১ জন। ফলে রাজ্যে সুস্থতার হার বেড়ে হয়েছে ৮৬ দশমিক ৬৮ শতাংশ।

পশ্চিমবঙ্গের উত্তর ২৪পরগনা জেলায় করোনা শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৩১ জন। একদিনে মৃত্যু হয়েছে ২৫ জনের। এরপরই খারাপ পরিস্থিতি কলকাতার। শহরে একদিনে শনাক্ত হয়েছন ৩ হাজার ৯২৪ জন, মৃত্যু হয়েছে ৩৯ জনের। কলকাতা, উত্তর ২৪ পরগনার পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে দক্ষিণ ২৪পরগনার, হাওড়া, হুগলির মতো জেলাগুলো।

অপরদিকে, বৃহস্পতিবার (১৩ মে) কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে দু’টি ডোজের মধ্যে ১২-১৬ সপ্তাহের ব্যবধান বাড়িয়েছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি। এর আগে কোভিশিল্ড ভ্যাকসিনের ব্যবধান ছিল ২৮ দিন। পরে তা বেড়ে হয়েছিল ৬ থেকে ৮ সপ্তাহ। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে দু’টি ডোজের ব্যবধান অপরিবর্তিতই আছে। ভারতে বেসরকারি হাসপাতালগুলিকে সেরাম, ৬শ রুপি দরে কোভিশিল্ড বিক্রি করছে এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন বেসরকারি হাসপাতালগুলিকে বিক্রি হচ্ছে ১২শ রুপিতে।  

পাশাপাশি, ভারতে শুক্রবার চলে এসেছে রাশিয়ার টিকা স্পুতনিক-ভি। করোনা প্রতিরোধে ৯১ দশমিক ৬ শতাংশ কার্যকারিতা রয়েছে এই ভ্যাকসিনের। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে এই টিকা পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল কেন্দ্র। ভারতের বাজারে এর দাম পড়ছে ৯৯৫ রুপি ৪০ পয়সা। ভারতে এই ভ্যাকসিন তৈরির দায়িত্ব পেয়েছে বেসরকারি সংস্থা ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিজ। তারা জানিয়েছে ভাহরতে এই টিকার উৎপাদন শুরু হলে স্পুতনিক-ভি এর দাম কমতে পারে।

এছাড়া টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠী আরও জানিয়েছে, এবারর থেকে গর্ভবতী নারীরাও টিকা নিতে পারবেন।

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৯৯৯ জন মারা গেছেন। আর এ সময় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৩ হাজার ২৮৮ জন।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, মে ১৪, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa