ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

ভারত

ঈদ উৎসবে শামিল কলকাতা, তবে রেড রোডে হয়নি ঈদের জামাত

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, মে ১৪, ২০২১
ঈদ উৎসবে শামিল কলকাতা, তবে রেড রোডে হয়নি ঈদের জামাত

কলকাতা: দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর গোটা বিশ্বের সঙ্গে কলকাতাতেও শুক্রবার (১৪ মে) পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে সব রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন কলকাতায় সকালে নামাজ আদায়ের মধ্য দিয়ে দিনটি শুরু হয়। তবে করোনা পরিস্থিতির কারণে শহরের রেড রোডসহ বিভিন্ন ঈদগাহের পরিবর্তে মসজিদগুলোতে নামাজ অনুষ্ঠিত হয়েছে। পশ্চিমবঙ্গে সব থেকে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় কলকাতার রেড রোডে।

গত বছর সম্পূর্ণ লকডাউন থাকার কারণে রেড রোডে ঈদের নামাজ হয়নি। রেড রোডে নামাজ পড়ান কারি ফজলুর রহমান। তিনি জানান, করোনার কারণে রেড রোড বা খোলা জায়গায় ঈদের নামাজ হয়নি।  

গত ১২ মে করোনা মোকাবিলার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সব ধর্মের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। তারপরই ইমামদের পক্ষ থেকে ঠিক করা হয় জায়গা বিশেষ ৫০ জন করে ঈদের জামাতে নামাজ অনুষ্ঠিত করা হবে। রেড রোডসহ কোনো কোনো রাস্তাতে নামাজ হবে না। প্রসঙ্গত শুধুমাত্র রেড রোডেই দুই লাখের ওপর মুসল্লিরা নামাজের জামাতে জমায়েত হন।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পশ্চিমবঙ্গের প্রধান মসজিদ নাখোদা মসজিদের ইমাম মহম্মদ শফিক কাসমি বলেন, করোনা মোকাবিলাই এখন আমাদের প্রধান লক্ষ্য। তাই এ বছর মসজিদে জামাত বড় করে করা হয়নি। কয়েটি পর্যায়ক্রমে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

কলকাতার টিপু সুলতান মসজিদেও দু’টি পার্টে নামাজ অনুষ্ঠিত হয়েছে। ২০১৯ সালে নাখোদায় ঈদে জমায়েত হয়েছিল ১ লাখ ২৬ হাজার ও টিপু সুলতান মসজিদে জমায়েত হয়েছিল ৫৫ হাজার। এছাড়া শহরের বিভিন্ন মসজিদের তিন পর্যায়ে নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

নামাজের পর প্রত্যেক মুসলমান দূর থেকেই একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেন। ভ্রাতৃত্ববন্ধনে মধুর বহিঃপ্রকাশেও বজায় ছিল শারীরিক দূরত্ব। তবে শ্রেণি-বর্ণ নির্বিশেষে সমগ্র কলকাতা এদিন ঈদ উৎসবে শামিল হয়েছে। তবে কলকাতার ভ্রমণীয় স্পটগুলো বন্ধ থাকায় এবং পথে যান চলাচল অতিকম মাত্রায় হওয়ায় এ বছর বাড়ি থেকেই সামাজিক মাধ্যমে চলছে খুশির ঈদের শুভেচ্ছা বিনিময়।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মে ১৪, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa