ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

মমতার মন্ত্রিসভার প্রথম বৈঠক সোমবার, ঈদের নামাজ হচ্ছে না রেড রোডে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, মে ৯, ২০২১
মমতার মন্ত্রিসভার প্রথম বৈঠক সোমবার, ঈদের নামাজ হচ্ছে না রেড রোডে

কলকাতা: তিনবারের মুখ্যমন্ত্রী পদে মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ নেওয়ার পর সোমবার (১০ মে) সকাল ১০টা ৪৫ মিনিটে শপথগ্রহণ অনুষ্ঠান হবে তার মন্ত্রিসভার।  

ধারণা করা হচ্ছে আগের মন্ত্রিসভার মুখই একই দায়িত্বে বহাল থাকবে।

সঙ্গে কয়েকটি নতুন মুখ মন্ত্রিসভায় যুক্ত হবে। তারমধ্যে বিনোদন জগতের তারকা মুখও সামিল হবে। আর তারপরই বসবে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক। সেখানে আলোচনার প্রধান বিষয়বস্তু অবশ্যই করোনা পরিস্থিতি।

সেসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ভোটের আগে যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেসব নিয়ে আলোচনা হবে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেসব পরিকল্পনা থমকে রয়েছে। আগামী পহেলা জুন থেকে তা বাস্তবায়ন হবে।  

রোববার (৯ মে) মমতা বন্দোপাধ্যায়ের ফ্যানেদের পক্ষ থেকে একটি টুইটে বলা হয়েছে, ‘পহেলা জুন থেকে সব মায়েরা হাত খরচ বাবদ ৫০০ রুপি এবং নিন্মবর্নেরা (এসি-এসটি) পাবেন ১০০০ রুপি করে। ’ এছাড়া ওইদিন বৈঠকে কর্মসংস্থান, শিল্পসহ আরো কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

মন্ত্রিসভার বৈঠকের পর বেলা সাড়ে ১২টায় নবান্নের সভাঘরে করোনা মোকাবিলায় রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম সংঘ, রাজ্যের মসজিদ কমিটিসহ বিভিন্ন ধর্মীয় প্রধানদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। এছাড়া করোনা মোকাবিলার জন্য বিভিন্ন সংগঠনকেও ডাকা হয়েছে। ইতোমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঈদের অনুষ্ঠান বাড়িতে করার জন্য আবেদন জানিয়েছেন। পথে বের হতে মানা করেছেন। মসজিদগুলোতে ৫০ জনের বেশি কোনো জমায়েত না হয় সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করা হয়েছে।

এছাড়া গত বছরের মতো এ বছরেও করোনার দ্বিতীয় ঝড়ের কারণে কলকাতার রেড রোডে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সে ব্যাপারেও সোমবার ইমামদের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে।

অপরদিকে পশ্চিম বাংলার ক্যালেন্ডার অনুযায়ী রোববার পালন হচ্ছে ২৫ বৈশাখ। তবে করোনা বিধিনিষেধের জারি থাকায় এ বছরও জনসাধারণের উপস্থিতিতে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠান হচ্ছে না। শুধুমাত্র রবীন্দ্রসদনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে বিকেল চারটের সময় পুষ্পার্ঘ্য নিবেদন করবেন।

এরপরই বাংলার প্রথিতযশা শিল্পীরা সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ বাড়ি থেকে গান কবিতার মাধ্যমে কবিগুরুকে শ্রদ্ধার্ঘ্য জানাবেন। যা এদিন বিকেল থেকে বিভিন্ন টিভি চ্যানেলে সরকারিভাবে সম্প্রচারিত হবে। এছাড়া প্রতি জেলাতেও এদিন বিকেলে বিনা জনসমাগমে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করার মাধ্যমে রবীন্দ্রজয়ন্তী পালন করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, মে ০৯, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।