ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন, দেওয়া হলো না গান স্যালুট  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন, দেওয়া হলো না গান স্যালুট  

কলকাতা: ‘মৃত্যু সর্বদা শান্তির, কেনো চলবে বন্দুক’ -এমনটাই বিশ্বাস করতেন বাংলার প্রবাদপ্রতিম কবি শঙ্খ ঘোষ। তাই কবির মৃত্যুতে রাষ্ট্রীয় মর্য়াদায় গান স্যালুট দেওয়া হলো না।

 

বুধবার (২১ এপ্রিল) সকালেই কবির মৃত্যু হয়।

বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষের মৃত্যুর পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক জনসভা থেকে বলেছিলেন, ‘শঙ্খদার মৃত্যুতে আমরা শোকাহত। কোভিডে মারা গেছেন শঙ্খদা। তা সত্ত্বেও যাতে রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে তার শেষকৃত্য সম্পন্ন করা যায়, মুখ্য সচিবকে তেমন নির্দেশ দিয়েছি। তবে শঙ্খদা গান স্যালুট পছন্দ করতেন না। সেটা বাদ রাখছি। পরিবারের সঙ্গে কথা বলেই সব ঠিক করা হবে। পরিবার না চাইলে আমরা কিছুই করবো না। ’

এর কিছু পরেই মুখ্যমন্ত্রী জানান, ‘ওঁর মেয়ের সঙ্গে আমার কথা হয়েছে। তাঁকেও সব বলেছি। ’ এরপরই কবির সম্মানে অন্ত্যেষ্টিক্রিয়ায় বন্দুক থেকে বের হলো না বুলেট।

বিকেল ৩টার কিছু পরে পিপিই পরিয়ে পুরসভার শববাহী গাড়িতে তোলা হয় কবির দেহ। কিছু অনুরাগী ভিড় করেছিল বাড়ির সামনে। তবে করোনার কারণে কবির সামনে যেতে দেওয়া হয়নি তার ভক্ত, অনুরাগীদের। চোখের জলে উদীয়মান কবিদের বলতে শোনা গেল ‘অবিভাবক হারালাম’, ‘কবির মৃত্যু হয় না’।  

উদীয়মান এক কবি বলেন, ‘আমি বাড়িতে যেতাম। অনেক কবিতা আমার কারেকশন করে দিতেন। তিনি আমির খানের লগন সিনেমা দেখেছিলেন। অমিতাভের শোলে কবির প্রিয় সিনেমা ছিল। ’ অর্থাৎ কবি শুধু যে কাগজে-কলমেই মগ্ন থাকতেন তা নয়।  

এরপর উল্টোডাঙার বাড়ি থেকে সল্টলেকে তার এক ভাইয়ের বাড়ির সামনে আনা হয় শববাহী গাড়ি। সেখান থেকে কোভিড সুরক্ষাবিধি মেনেই শেষকৃত্য সম্পন্ন হয় উত্তর কলকাতার নিমতলা শ্মশানে।

কবির মৃত্যুতে শোক জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘তার লেখা সর্বজনবিধিত। বাংলা এবং ভারতীয় সাহিত্যে শ্রী শঙ্খ ঘোষের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর কাজ বহু প্রশংসিত এবং সমাদৃত। কবির প্রয়াণে আমি শোকস্তব্ধ। তাঁর পরিবারের প্রতি সমবেনা জানাই। ’

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটে লিখেছেন, ‘প্রখ্যাত বাঙালি কবি, সাহিত্য অকাদেমি পুরস্কারজয়ী শ্রী শঙ্খ ঘোষের প্রয়াণে গভীরভাবে মর্মাহত। অসামান্য কবিতার জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন তিনি। তাঁর পরিবার এবং ভক্তদের সমবেদনা জানাই। ওম শান্তি’।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জাগদীপ ধনকার টুইটারে লিখেছেন, ‘করোনায় আক্রান্ত হয়ে ৮৯ বছরে প্রয়াত হলেন সাহিত্য একাডেমি ও পদ্মভূষণ সম্মানে ভূষিত কিংবদন্তি বাঙালি কবি শঙ্খ ঘোষ। বাংলা সাহিত্য জগতে অপূরণীয় ক্ষতি। তাঁর আত্মার শান্তি কামনা করি। ’

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় লেখেন, ‘শঙ্খবাবুর সঙ্গে অত্যন্ত সুসম্পর্ক ছিল। তার প্রয়াণে আমি গভীর শোকাহত।

**কবি শঙ্খ ঘোষের জীবনাবসান
**বঙ্গবন্ধুকে নিবেদন করে লেখা শঙ্খ ঘোষের কবিতা
**আমার মাথার উপর থেকে ছাদ সরে গেল: শীর্ষেন্দু

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।