ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে কলকাতার দুই শিল্পীর গান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে কলকাতার দুই শিল্পীর গান

কলকাতা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে ‘বজ্রকণ্ঠের আহ্বান’ নামে একটি মিউজিক ভিডিও উন্মোচিত হলো বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতায়।

শনিবার (০৬ মার্চ) এক ভিডিও বার্তায় গানটি উন্মোচন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন বলেন, সকল রক্তচক্ষুকে উপেক্ষা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চে যে অবিস্মরণীয় ভাষণ দিয়েছিলেন মূলত সেটিই ছিল বাঙালি জাতির মুক্তির সনদ।

মিউজিক ভিডিও প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গানটিতে কলকাতার উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা, কর্মচারী ও তাদের শিশুরা অংশ নিয়েছে এবং গানটিতে কলকাতা মিশনের ঐতিহাসিক ভবন, বঙ্গবন্ধু মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু’ ম্যুরাল ইত্যাদির দৃশ্য সন্নিবেশিত হয়েছে। আমি মুজিববর্ষে ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুকে স্মরণ করে এরকম একটি সৃষ্টিশীল উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশ উপ-হাইকমিশনের সব কর্মকর্তা-কর্মচারীকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই।

গানটি রচয়িতা শুভদীপ চক্রবর্তী বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে নতুন কিছু করার পরিকল্পনা ছিল। সেখান থেকই এই ভাবনা। আমি মনে করি বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয়, পশ্চিমবঙ্গ এবং বিশ্বের বাঙালির অন্যতম স্থপতি। কারণ বাঙালির অন্যতম অহঙ্কার বঙ্গবন্ধু। এছাড়া সেভাবে ৭ মার্চের ভাষণ নিয়ে গান নেই। সেই থেকে আমার ভাবনা। এরপর হাইকমিশনের সহযোগিতায় দুজন মিলে এই গান তৈরি হয়। এতে অংশ নিয়েছে দুতাবাসের কর্মকর্তাসহ  কলকাতায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন চিরন্তন ব্যানার্জি।

 

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।