ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

কলকাতা: পশ্চিমবঙ্গে কবে হবে ভোট তা নিয়ে গত কয়েক মাস ধরে প্রহর গুনছিলেন রাজ্যবাসী। অপেক্ষায় ছিল রাজনৈতিক দলগুলিও।

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দিল্লির বিজ্ঞান ভবন থেকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের তফসিল ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। এটাই ছিল তার শেষ দায়িত্ব।

২০২১ সালের পশ্চিমবঙ্গ, আসাম, কেরালা, তামিলনাড়ু ও এক কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি বিধানসভা ভোটের তফসিল ঘোষণা হলো এদিন। পশ্চিমবঙ্গে ২৯৪টি আসন, আসামে ১২৬টি, কেরালায় ১৪০টি, তামিলনাড়ুতে ২৩৪টি ও পুদুচেরিতে ৩০টি আসনে বিধানসভা ভোট হবে।

নিবার্চনের দিনক্ষণ নিয়ে সুনীল অরোরা বলেন, পশ্চিমবঙ্গে ভোট হবে ৮ দফায়। প্রথম দফায় ভোট হবে ২৭ মার্চ (৩০টি আসনে), দ্বিতীয় দফায় ১ এপ্রিল (৩০টি আসনে), তৃতীয় দফায় ৬ এপ্রিল (৩১টি আসনে), চতুর্থ দফায় ১০ এপ্রিল (৪৪টি আসনে), পঞ্চম দফায় ১৭ এপ্রিল (৪৫টি আসনে), ষষ্ঠ দফায় ২২ এপ্রিল (৪৩ আসনে), সপ্তম দফায় ২৬ এপ্রিল (৩৬টি আসন) এবং অষ্টম দফার ভোট হবে ২৯ এপ্রিল (৩৫টি আসন)।  

এছাড়া আসামে ২৭ মার্চ, ১ এপ্রিল ও ৬ এপ্রিল তিন দফায় ভোট হবে। এবং কেরালা, তামিলনাড়ু ও পুদুচেরিতে একদফায় ৬ এপ্রিল ভোটগ্রহণ হবে। পাঁচ রাজ্যেই একসঙ্গে ভোটগ্রহণ হবে ২ মে।

নির্বাচন কমিশনার বলেন, শুধু বাংলা নয়, সব রাজ্যেই পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী থাকবে। সমস্ত ভোটকেন্দ্র করতে হবে এক তলায়। তবে পশ্চিমবঙ্গে এবার বুথের সংখ্যা ৩১ শতাংশ বেড়েছে। ভোট নেওয়া হবে ১ লাখ ১ হাজার ৯১৬টি বুথে। ২০১৬ সালের নির্বাচনে ছিল ৭৭ হাজার ৫১৩টি বুথ। এর সঙ্গে ভোটগ্রহণের সময়ও এক ঘণ্টা বাড়ানো হয়েছে। প্রয়োজনে ৮০ বছর ঊর্ধ্বের প্রবীণরা চাইলে পোস্টাল ব্যালোট ব্যবহার করতে পারবেন।

এবার পশ্চিমবঙ্গে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মরিয়া নির্বাচন কমিশন। ফলে বঙ্গে এই প্রথম ৮ দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। আর সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন ভোটের তফসিল ঘোষণার অনেক আগেই পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী টহল দিতে শুরু করেছে। তবে অন্য রাজ্যে এখনো কোনো কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ ঘটেনি। গত সপ্তাহে পশ্চিমবঙ্গে এসেছে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটের আগে আরও ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে বলে সূত্রের খবর।

রাজনৈতিক কারণে যেসব এলাকা হিংসা উপদ্রুত বলে চিহ্নিত হয়েছে সেসব এলাকায় আগে থেকে টহল দিয়ে ভোটারদের মনোবল বাড়াতেই কমিশন এই পদক্ষেপ নিয়েছে বলে জানা যায়।

তবে এদিন নির্বাচনের তফসিল ঘোষণার আগে বিকেল সাড়ে ৪টা নাগাদ মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে নয়াদিল্লির বিজ্ঞান ভবনে কমিশনের কর্তাব্যক্তিরা বৈঠক করেন। তারপরই পাঁচ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা করে নির্বচন কমিশন। এর আগে করোনা আবহে বিহার বিধানসভা রাজ্যে ভোট হয়েছে। তবে মহামারির প্রকোপ এখনও সম্পূর্ণ কমেনি। উল্টে মাথাচাড়া দিয়েছে করোনা ভাইরাস। তার মধ্যেই এই প্রথম ভারতের একসঙ্গে এত বড় আকারে বিধানসভা নির্বাচন হতে চলেছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।