ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

লাগামহীন তেলের দাম, ইলেকট্রিক স্কুটিতে চেপে মমতার প্রতিবাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
লাগামহীন তেলের দাম, ইলেকট্রিক স্কুটিতে চেপে মমতার প্রতিবাদ ইলেকট্রিক স্কুটিতে চেপে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: পশ্চিমবঙ্গসহ ভারতের চার রাজ্য এবং কেন্দ্রশাসিত পুদুচেরিতে ভোট আসন্ন। এরইমধ্যে বেড়ে চলেছে জ্বালানি তেল ও গ্যাসের দাম।

কলকাতায় পেট্রোলের দাম ৯১ রুপি পেরিয়েছে, ভারতের অনেক জায়গায় ইতোমধ্যে ১০০ ছুঁয়েছে। নির্বাচনের আগে পেট্রোল-ডিজেলের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে মোদী সরকারের বিরুদ্ধে অভিনব পন্থায় প্রতিবাদ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজ বাসভবন কালীঘাট থেকে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাজ্যের প্রশানিক ভবন নবান্নে মুখ্যমন্ত্রী গেলেন ইলেকট্রিক স্কুটিতে চড়ে। আর চালক তারই মন্ত্রিসভার সদস্য, রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে একা নন, কনভয়ের মতো করেই মমতাকে ঘিরে আরও ১০টি ইলেকট্রিক স্কুটিতে ছিলেন নিরাপত্তারক্ষীরাও।

ইউরোপীয়রা তাদের মন্ত্রীদের দুই চাকায় চড়তে দেখেছেন, তারা অভ্যস্ত। কিন্তু কলকাতাবাসী এ দৃশ্যের সঙ্গে পরিচিত নন। ফলে কিছুটা অবাক হয়েছেন সবাই। তবে বিরোধী নেত্রী থাকাকালে মমতা একাধিকবার বাইকে চেপেছেন। কিন্তু মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম। ফলে মোদী সরকারের বিরুদ্ধে এমন প্রতিবাদ কলকাতা কেন, গোটা ভারতের কাছে নজিরবিহীন। তার ওপর এ দিন দিল্লি থেকে কলকাতায় এসেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

তবে মোদী সরকারের বিরুদ্ধে এই অভিনব প্রতিবাদে কারো মুখে কোনো স্লোগান ছিল না। পুরমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর গলায় ছিল প্রতিবাদী ব্যানার। প্রকাশ্যে পথ চলতি মানুষ এরকম দৃশ্য দেখে হাত নাড়িয়ে মমতার প্রতি সমর্থন জানিয়েছেন। মমতাও হাত নাড়িয়ে রাজ্যবাসীর শুভেচ্ছা কুড়িয়েছেন।

প্রশাসনিক ভবন নবান্নে পৌঁছে মমতা জানান, কাজ শেষে তিনি এই ইলেট্রিক স্কুটিতে চেপেই বাড়ি ফিরবেন।

মুখ্যমন্ত্রী বলেন, যেভাবে কেন্দ্রীয় সরকার জ্বালানির দাম বাড়াচ্ছে তার বিরুদ্ধে আমার এই প্রতিবাদ। কী মনে করছে তারা মানুষকে? প্রতিদিন জ্বালানির দাম বাড়াচ্ছে। রান্নার গ্যাসের দাম বাড়ছে। রাজ্যে কেরোসিন নেই। এক কোটি মানুষ রাজ্যে কেরোসিন ব্যবহার করে। তারা কি রান্নাঘরে আগুন লাগাতে চায়? মোদী সরকার যেভাবে দেশের জনগণের দুর্দশা বাড়িয়ে চলছে, তার প্রতিবাদ করতেই আজ এই সিদ্ধান্ত নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।