ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

কলকাতায় চিত্রকলায় বঙ্গবন্ধুকে স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
কলকাতায় চিত্রকলায় বঙ্গবন্ধুকে স্মরণ

কলকাতা: বঙ্গবন্ধুর বর্ণময় জীবনচিত্র শুধু রং-তুলিতে ফুটিয়ে তোলা সম্ভব নয়। কিন্তু এই প্রদর্শনীর ২৬ জন শিল্পী ১০০টি ছবির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন যেভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তা অসামান্য।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) কলকাতার অ্যাকাডেমি অব ফাইন আর্টসে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করে একথা বলেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার ৫০ বছর এবং ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে কলকাতায় হচ্ছে বিভিন্ন অনুষ্ঠান। এরই অংশ হিসেবে কলকাতার অ্যাকাডেমি অব ফাইন আর্টসে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করা হলো। এই প্রদর্শনীতে ভারত ও বাংলাদেশের শিল্পীদের আঁকা মোট ১০০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

ড. হাছান মাহমুদ ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী  কিরীটী রঞ্জন বিশ্বাস, শুভাপ্রসন্ন, পবিত্র সরকারসহ বিশিষ্ট ব্যক্তিরা।

শিল্পী কিরীটী রঞ্জন বিশ্বাস বলেন, বাংলাদেশের শিল্পীদের সঙ্গে ভারতীয় শিল্পীদের ছবিও এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।  

বঙ্গবন্ধুর সঙ্গে তার সমসাময়িক অনেকের ছবিও একই সঙ্গে প্রদর্শনীতে স্থান পেয়েছে, যা ঐতিহাসিক নিরিখে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
কিরীটী রঞ্জন বিশ্বাস ছাড়াও শিল্পী মিনি করীম, মহম্মদ ইকবাল, জাকির হোসেন পুলক, আলফ টিকেন তুষার, কামালুদ্দিন, সুনীল পথিক, দুলাল গায়েন, সাজাহান আহমেদ বিকাশসহ অনেক বিশিষ্ট শিল্পীর চিত্রকলা এতে প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।