ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

কলকাতায় ৫ ফেব্রুয়ারি থেকে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
কলকাতায় ৫ ফেব্রুয়ারি থেকে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’

কলকাতা: ১৯৭২ সালে ৬ ফেব্রুয়ারি শেখ মুজিবুর রহমান কলকাতা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তারই ৫০ বছর সম্পন্ন হবে এ বছর। তাই ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে আগামী ৬ ফেব্রুয়ারি নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

একইসঙ্গে এ উপলক্ষে ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে তৃতীয়বারের মতো ‘‌বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’।

অনুষ্ঠানের বিষয় অবহিত করতে বুধবার (৩ ফেব্রুয়ারি) কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে মিলিত হয়েছেন বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ উপদূতাবাসের প্রতিনিধিরা।

সংবাদ সম্মেলনে উপ-হাইকমিশনার তৌফিক হাসান কলকাতা প্রেসক্লাবে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী দুই শহীদ সাংবাদিক দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিত ঘোষালের স্মৃতিফলক স্থাপন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন সেই ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে স্মরণ অনুষ্ঠান প্রসঙ্গে বিস্তারিত তুলে ধরেন।

একইসঙ্গে ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ‌‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ প্রসঙ্গে উপ-হাইকমিশনার জানান, কলকাতার নন্দন-১ প্রেক্ষাগৃহে স্থানীয় সময় বিকেল ৪টায় এ উৎসবের সূচনা করা হবে। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে ওইদিন সন্ধ্যা ছটায় দেখানো হবে ‘হাসিনা: আ ডটারস টেল’।

এর পাশাপাশি ৫ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি নন্দন প্রেক্ষাগৃহ সংলগ্ন অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এ ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তাতে ২৬ জন শিল্পীর মোট ৬০টি শিল্পকর্ম প্রদর্শিত হবে।

উপ-হাইকমিশনার আশা প্রকাশ করেন, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ-ভারতের মধ্যে যে পারস্পরিক সৌহার্দ্য সম্পর্ক বিদ্যমান তা আরও সুদৃঢ় হবে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।