ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

স্বাধীনতার ৫০ বছর: কলকাতা হয়ে উঠবে একখণ্ড বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
স্বাধীনতার ৫০ বছর: কলকাতা হয়ে উঠবে একখণ্ড বাংলাদেশ

কলকাতা: ১৯৭২ সালে ৬ ফেব্রুয়ারি শেখ মুজিবুর রহমান কলকাতা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তারই ৫০ বছর সম্পন্ন হবে এ বছর। তাই ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে আগামী ৬ ফেব্রুয়ারি নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ ঐতিহাসিক দিনটিকে স্মরণে রেখে বাংলাদেশ-ভারতের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বাড়ানোর পরিকল্পনা করেছে বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়। সহযোগিতায় আছে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-দূতাবাস।

দিনটির স্মরণে আগামী ৬ ফেব্রুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের ঠিক যেখানে জনসভা মঞ্চে ইন্দিরা গান্ধী ও শেখ মুজিবুর রহমান ভাষণ দিয়েছিলেন সেখানেই স্মরণ অনুষ্ঠান করা হবে। ওইদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম- সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

পাশাপাশি ভারতের কেন্দ্রীয় ও রাজ্য মন্ত্রীদের অনুষ্ঠানের আমন্ত্রণ করা হচ্ছে। স্মরণ অনুষ্ঠানে উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন দুই বাংলার শিল্পীরা। কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ৬ ফেব্রুয়ারি ভারতীয় সময় বিকেল তিনটা থেকে অনুষ্ঠান শুরু হবে বলে জানানো হয়েছে উপ দূতাবাসের পক্ষ থেকে। অনুষ্ঠানে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রাপক ভারতীয়দের সংবর্ধনা জানানো হবে।

তবে শুধু এখানেই শেষ নয়, তার আগের দিন অর্থাৎ ৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে তৃতীয়বারের মতো 'বাংলাদেশ চলচ্চিত্র উৎসব'। শহরের নন্দন-১ প্রেক্ষাগৃহে স্থানীয় সময় বিকেল ৪টায় এ উৎসবের সূচনা করা হবে। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে ওইদিন সন্ধ্যা ছটায় দেখানো হবে ‘হাসিনা: আ ডটারস টেল’।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ফেরদৌস আহমেদ, দিলারা হানিফ পূর্ণিমা, রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিকী (রিয়াজ), জাহিদ হাসান, জয়া আহসান ও আলোক কুমার সেনের মতো কলাকুশলীরা।

পরদিন ৬ ফেব্রুয়ারি কলকাতার নন্দন-২ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে চলচ্চিত্র ‘ন ডরাই’, গণ্ডি, আয়নাবাজী ও জন্মসাথী। একইদিনে নন্দন-৩ এ প্রদর্শিত হবে সত্ত্বা, মুসাফির, শাটল ট্রেন ও কাঙ্গাল হরিনাথ।

৭ ফেব্রুয়ারি নন্দন-২ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে কৃষ্ণপক্ষ, জালালের গল্প, দেবী, ‘হাসিনা: আ ডটারস টেল’। একইদিনে নন্দন-৩ দর্শকরা দেখতে পাবেন ‘ইতি-তোমারই ঢাকা’, পদ্ম পাতার জল, আন্ডার কন্সট্রাকশন, হীরালাল সেন।

৮ ফেব্রুয়ারি কলকাতার নন্দন-২ প্রদর্শিত হবে ‘মায়া- দ্য লস্ট মাদার’, বাপজানের বায়োস্কোপ, ‘রাজাধিরাজ রাজ্জাক’, একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি, কাঙ্গাল হরিনাথ। একইদিনে নন্দন-৩ এ প্রদর্শিত হবে ইন্দুবালা, আঁখি ও তার বন্ধুরা, অন্তর জ্বালা, জন্মসাথী।

৯ ফ্রেবুয়ারি নন্দন-১ প্রেক্ষাগৃহে দেখানো হবে ‘আবার বসন্ত’, ‘ছুঁয়ে দিলে মন’, ‘হীরালাল সেন’ ও  ‘অজ্ঞাতনামা’। একইদিনে নন্দন-৩ প্রদর্শিত হবে ‘ফাগুন হাওয়ায়’, ‘কাঁঠবিড়ালী’ এবং ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’। মোট ৩২টি ছবি প্রদির্শত হবে প্রতিদিন ১২টা ৪৫ থেকে।

এর পাশাপাশি ৫ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি নন্দন প্রেক্ষাগৃহ সংলগ্ন অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এ ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তাতে ২৬ জন শিল্পীর মোট ৬০টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। যা বিশেষ বিমানে করে আনা হচ্ছে ঢাকা থেকে। ওইদিন উপস্থিত থাকবেন শিল্পী জাকির হুসেইন ও কিরিটী রঞ্জন বিশ্বাস।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ছাড়া অনুষ্ঠানগুলোতে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনের (এফডিসি) ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) নুজহাত ইয়াসমিন, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম ও তথ্য মন্ত্রণালয়ের অন্যান্য ব্যক্তিরা। সবমিলিয়ে কদিনের জন্য কলকাতা হবে উঠবে একখণ্ড বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।