ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

দার্জিলিংয়ে ৩ ডিগ্রি, শীতে কাঁপছে কলকাতাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
দার্জিলিংয়ে ৩ ডিগ্রি, শীতে কাঁপছে কলকাতাও

কলকাতা: কদিন পরেই আসছে খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। উৎসবরে আগে পাল্লা দিয়ে নামছে পশ্চিমবঙ্গের তাপমাত্রা।

উত্তরের জেলা দার্জিলিংয়ে তাপমাত্রা নেমেছে ৩ ডিগ্রিতে। শীতে কাঁপছে শহর কলকাতাও।  

আবহাওয়াবিদদের আশা আগামী শুক্রবার (২৫ ডিসেম্বর) অর্থাৎ, বড়দিন পর্যন্ত কনকনে ঠাণ্ডার মধ্যে থাকবে শহরবাসী।

মেঘহীন ঝকঝকে আকাশ। সঙ্গে ঠাণ্ডা হওয়ার দাপট। সব মিলিয়ে বড়দিনের উৎসব পালনের অনুকূল পরিবেশ রয়েছে গোটা রাজ্যে। রোববারে তুলনায় সোমবার (২১ ডিসেম্বর) কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি কমে ১১ ডিগ্রি হয়েছে। এই শীতের মৌসুমের নিরিখে এটাই সর্বনিম্ন তাপমাত্রা।

কলকাতার আবহাওয়া অফিসের কর্মকর্তা জিসি দাস জানান, বড়দিনের সময় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রির আশপাশে থাকতে পারে।  

তবে রোববার (২০ ডিসেম্বর) কলকাতালাগোয়া এলাকাগুলোতে তাপমাত্রা আরও কম ছিল। সল্টলেক ও দমদমে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির আশপাশে। পাশাপাশি পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমেছে।

এছাড়া দক্ষিণবঙ্গের নিরিখে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে পানাগড়ে। সেখানে সর্বনিম্ম পারদ ৫ ডিগ্রি ছুঁয়েছে। যা দার্জিলিংয়ের তুলনায় মাত্র ২ ডিগ্রি বেশি। শৈলশহরে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রির নিচে ঘোরাফেরা করছে। এছাড়া পাহাড়ি শহর কালিম্পংয়ের তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি। যা পানাগড়ের সর্বনিম্ন তাপমাত্রার চেয়েও বেশি।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, কোনো জায়গার তাপমাত্রা সেখানকার বিভিন্ন ভূ প্রকৃতিক কারণসহ স্থানীয় আবহাওয়া কেন্দ্রের অবস্থানের উপর কিছুটা নির্ভর করে। যে কারণে কলকাতার কাছে হলেও দমদম, সল্টলেকে শীতকালে তাপমাত্রা কলকাতার চেয়ে কিছুটা কম থাকে। এছাড়া কলকাতা থেকে খুব বেশি দূরে নয় ব্যারাকপুর। সেখানেও তাপমাত্রা এদিন পাহাড়ি এলাকা কালিম্পংয়ের কাছাকাছি।

আবহাওয়াবিদরা বলছেন, উত্তর ভারতের দিক থেকে আসা কনকনে ঠাণ্ডা হাওয়া রাজ্যের তাপমাত্রা কমাচ্ছে। শীতকালে পানাগড়ের তাপমাত্রা কম থাকার একটা প্রবণতা থাকে। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রিতে নেমে আসায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সঞ্জীব।

এছাড়া ডিসেম্বরে কলকাতায় সর্বনিম্ন স্বাভাবিক তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে থাকবে। গত ১০ বছরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে কলকাতায় এই সময়ে সর্বনিম্ন তাপমাত্রা কয়েকবার ১০ ডিগ্রির আশপাশে এলেও তার নিচে নামেনি।

তবে কলকাতায় ডিসেম্বর মাসে ৬ ডিগ্রির আশপাশে সর্বনিম্ন তাপমাত্রা হওয়ার নজির আছে। কিন্তু তা হয়েছিল ১৯৬৬ সালে। তবে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ৯ ডিগ্রির আশপাশে আসার নজির আছে।

বর্তমানে ১০ ডিগ্রির নিচে নামতে না পারার কারণ কলকাতার চারপাশে যেভাবে উঁচু বাড়িঘর হয়েছে তাতে উত্তুরে হাওয়া অনেকটাই বাধা পাচ্ছে বলে মনে করছেন কলকাতার আবহাওয়া অফিসের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।