ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

গুরুত্ব বাড়ছে কলকাতা বিমানবন্দরের, বাড়ছে ঢাকা-কলকাতা ফ্লাইট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
গুরুত্ব বাড়ছে কলকাতা বিমানবন্দরের, বাড়ছে ঢাকা-কলকাতা ফ্লাইট

কলকাতা: পশ্চিমবঙ্গের কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের গুরুত্ব ক্রমেই বাড়ছে। সেটা মাথায় রেখে প্লেন রাখার পরিকাঠামোতে আমূল পরিবর্তনসহ নেওয়া হচ্ছে বিভিন্ন ব্যবস্থা।

বর্তমানে ৫৩টি প্লেন পার্কিং ব্যবস্থার সঙ্গে যোগ হচ্ছে আরো ১৯টি। নতুন এ জোন তৈরি করতে খরচ হচ্ছে ১২৭ কোটি ৬৫ লাখ রুপি। কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

নেতাজি সুভাষ বিমানবন্দরের কর্মকর্তা কৌশিক ভট্টাচার্য জানান, আকাশপথের মানচিত্রে কলকাতা বিমানবন্দর আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারতের প্রতিটি শহরের সঙ্গে যেমন কলকাতার আকাশপথে যোগাযোগ বেড়েছে, তেমনি বিশ্বের একাধিক দেশ থেকে প্রতিদিনই কলকাতায় প্লেন ওঠানামা করছে।  

এছাড়া যাত্রী সংখ্যাতেও প্রতিদিন রেকর্ড গড়ছে এ বিমানবন্দর। মহমারির মধ্যে অক্টোবর মাসেও যাতায়াত করেছে আড়াইশর বেশি বিদেশি প্লেন। সব মিলে দিনে তিনশোর বেশি প্লেন ওঠানামার সম্ভাবনা দেখছেন কর্মকর্তারা। এসব বিবেচনায় কলকাতা বিমানবন্দর আধুনিকীকরণ ও উন্নত পরিকাঠামোয় জোর দিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে, ঢাকা-কলকাতা প্লেনও চালু হয়েছে। বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইনস ঢাকা-কলকাতা প্লেন চালাচ্ছে সপ্তাহের ছয়দিন। এছাড়া নভেম্বরের ৩ তারিখ থেকে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট প্রভৃতি এয়ারলাইন্স কলকাতা-ঢাকা ও চট্টগ্রামে রুটে প্লেন চলাচল শুরু করছে।

ভারতের ট্রাভেল এজেন্ট ফেডারেশনের পূর্বাঞ্চলীয় শাখার কর্তা অনিল পাঞ্জাবি বলেন, সময়োপযোগী সিদ্ধান্ত।  

তার মতে, চিকিৎসার প্রয়োজনে ও ব্যবসায়িক কারণে বহু বাংলাদেশি কলকাতায় আসেন। প্লেনের সংখ্যা যত বাড়বে ততই তাদের আগমনের হার বাড়বে।

ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার পূর্ব ভারতের আর এক কর্মকর্তা মানব সোনি বলেন, ঢাকা-কলকাতা প্লেন যোগাযোগ অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পাশাপাশি সিঙ্গাপুরসহ আরও কয়েকটি দেশের সঙ্গে কলকাতার বিামনবন্দরের যোগাযোগ শিগগিরই শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।