ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

২৫ বছর পর কলকাতায় মাটির নিচে মেট্রো স্টেশন, চালু হচ্ছে রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
২৫ বছর পর কলকাতায় মাটির নিচে মেট্রো স্টেশন, চালু হচ্ছে রোববার

কলকাতা: কলকাতায় সবশেষ মাটির নিচে মেট্রো স্টেশন হিসেবে ২৫ বছর আগে উদ্বোধন হয়েছিল উত্তর কলকাতার মহাত্মা গান্ধী স্টেশন। এরপর আর হয়নি।

বর্তমানে মহানায়ক উত্তমকুমার অর্থাৎ টালিগঞ্জ থেকে দমদম মাটির তলায় দিয়ে মেট্রো চলাচল করে। এরপর যা সম্প্রসারণ হয়েছে সবই ওপর দিয়ে।

কিন্তু মেট্রো রেলের ইস্ট–ওয়েস্ট প্রকল্পে ফের কলকাতায় মাটির তলা দিয়ে মেট্রো রেল চালু হচ্ছে। রোববার (৪ অক্টোবর) চালু হতে চলেছে ফুলবাগান স্টেশন। সোমবার থেকে স্টেশনটি ব্যবহার করতে পারবেন যাত্রীরা। নতুন মেট্রো স্টেশনটি চালু হলে সেটি হবে কলকাতার ১৬তম ভূগর্ভস্থ মেট্রো স্টেশন।

চলতি বছর ফেব্রুয়ারিতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান, পূজার আগেই কলকাতার ফুলবাগান স্টেশনটি চালু করার চেষ্টা করবেন তারা। সেই মতো কোমর বেঁধে নেমে পড়েছিলেন রেলের কর্তারা। লকডাউনের মধ্যেও বন্ধ ছিল না কাজ।

ফুলবাগান মেট্রো স্টেশন চালু হলে খুব শিগগিরই চলবে প্রায় শিয়ালদাহ পর্যন্ত। কলকাতার বিভিন্ন জায়গায় লাইন বদলাতে ট্রেনগুলিকে সুড়ঙ্গ দিয়ে যেতে হবে শিয়ালদাহ। তবে শিয়ালদাহ স্টেশনের কাজ বাকি থাকায় এখনই পরিষেবা চালুর কোনো পরিকল্পনা নেই। নতুন স্টেশন চালু হলে কলকাতায় মেট্রোপথের মোট দৈর্ঘ্য হবে প্রায় ৩৫ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।