ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

ফের ৭ দিনের লকডাউনে পশ্চিমবঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুলাই ৮, ২০২০
ফের ৭ দিনের লকডাউনে পশ্চিমবঙ্গ

কলকাতা: করোনা সংক্রমণের হার উত্তরোত্তর বাড়ায় পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে ফের কঠ‍োর লকডাউন জারি করা হয়েছে। এদিন বিকেল ৫টা থেকে আগামী সাত দিনের জন্য কনটেইনমেন্ট জোনে কঠোর লকডাউন জারি করা হচ্ছে বলে বুধবার (৮ জুলাই) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে সাংবাদিক বৈঠকে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্ন থেকে এদিন মমতা বলেন, রাজ্যে আগামী সাতদিন আপাতত কড়া নজরদারি চলবে। পরিস্থিতি বুঝে ৭ দিন পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ছোট ছোট এলাকাকে কনটেইনমেন্ট জোন করা হয়েছে।

পশ্চিমবঙ্গে ৩১ জুলাই অব্দি শিথিল লকডাউনে মোটেই লাগাম টানা যাচ্ছিল না করোনা সংক্রমণের‌। তবে আপাতত রাজ্যের কনটেইনমেন্ট ও বাফার জোনেই কঠোর লকডাউন জারি থাকবে। বৃহস্পতিবার থেকে কনটেইনমেন্ট ও বাফার জোনে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। শুধু জরুরি পণ্য পরিষেবায় ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, লকডাউন চলাকালীন রাজ্যের কনটেইনমেন্ট ও বাফার জোনে গণপরিবহন পরিষেবাও বন্ধ থাকবে।

রাজ্যের নিরিখে কলকাতায় সবচেয়ে বেশি করোনার প্রকোপ বেড়েছে। ফলে ১৮ থেকে বাড়িয়ে কলকাতায় কনটেইনমেন্ট জোন ৪৫টি করা হয়েছে। এসব জোন কড়া পুলিশি পাহারায় থাকবে ২৪ ঘণ্টা। বন্ধ করে দেওয়া হবে সমস্ত রকমের চলাচল। শুধু জরুরি পরিষেবা ও নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়ার ব্যবস্থা থাকবে পুলিশের তরফ থেকে।

এছাড়া রাজ্যে যেভাবে করোনার সংক্রমণ বাড়ছে, সেই পরিপ্রেক্ষিতে দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে, নাগপুর ও আমেদাবাদের মতো ছয়টি শহর থেকে থেকে ৬ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত কোনো প্লেন যাওয়া-আসা করবে না কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে।

তবে আগামী ৭ দিনে পরিস্থিতির উন্নতি হলে পরবর্তী চিন্তা করা হবে। আর যদি পরিস্থিতি আরো খারাপের দিকে যায় তাহলে গোটা রাজ্যজুড়ে ফের কড়া লকডাউনের দিকে যাবে মমতা সরকার‌।  

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জুলাই ০৮, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।