ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ভারত

রেড রোডে কলকাতার প্রধান ঈদ জামাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৭
রেড রোডে কলকাতার প্রধান ঈদ জামাত কলকাতায় ঈদ জামাত। ছবি: বাংলানিউজ

কলকাতাঃ ত্যাগ ও ধৈর্যের অপর নাম ইসলাম। তাই একজন ধর্মপ্রাণ মুসলিম কোনোভাবেই সন্ত্রাসকে সমর্থন করতে পারে না। বিশ্বজুড়ে বাড়তে থাকা সন্ত্রাস, হানাহানি তা কোনভাবেই এক জন ধর্মপ্রাণ সাচ্চা মুসলিম সমর্থন করতে পারেন না। সন্ত্রাস যেন কোনভাবেই ভারতে প্রবেশ না করতে পারে। তার দিকে ভারতের মুসলিমদের নজর দিতে হবে। দেশের প্রয়োজনে নিজেদের কোরবান করতে পিছপা হবে না মুসলমানরা।

এমনই কথা ঈদ জামাতের মাইক থেকে প্রতিধ্বনিত হতে থাকে নামাজ আদায়ের আগে, কলকাতার রেড রোডে।

শনিবার (২ সেপ্টেম্বর)  কলকাতার ব্যস্ততম রাজপথ, ‘রেড রোড’ পরিণত হয় বৃহত্তম ঈদগাহে।

কলকাতা এবং আশপাশের এলাকা থেকে হাজারে হাজারে ধর্মপ্রাণ মুসলমান রেড রোডে নামাজ আদায় করেন। কলকাতার সেনাবাহিনী পরিচালিত ফোর্ট উইলিয়াম লাগোয়া ব্যস্ততম রাজপথই হলো ‘রেড রোড’। কলকাতায় এখানেই সবচেয়ে বড়ো ঈদের জামাত হয়।

সকাল থেকেই মানুষের ঢল নামতে শুরু করে এখানে। বাদ যায়নি সাদিক থেকে সালমার মত কচিকাচারাও। রেড রোডে নামাজ শুরু হয় ভারতীয় সময় সকাল ৯টা ৫৭ মিনিটে।
ভারতসহ পশ্চিমবাংলা এবং কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনেও পালন হয় ঈদুল আজহা। নামাজ আদায় করেন উপ হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা।

কলকাতায় ঈদ জামাত।  ছবি: বাংলানিউজঈদ উপলক্ষ্যে উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, ভারতের মাটিতে প্রথম পশ্চিমবাংলার মানুষের সাথে ঈদ পালন করছি। খুবই ভালো লাগছে। আজকের ঈদ ত্যাগের ঈদ। মানুষের জন্য মানুষের ত্যাগ। একে অপরের প্রতি ভালোবাসা- স্বার্থ ত্যাগ শেখায় আজকের ঈদ।

নামাজ উপলক্ষে গোটা “রেড রোড” জুড়ে ছিল ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। উপস্থিত ছিলেন নগরপালসহ বিরাট পুলিশ বাহিনী। শুধু রেড রোড এলাকার নিরাপত্তা ব্যবস্থার জন্য ছিলো কয়েক হাজার পুলিশ। নজরদারি ছিলো ক্লোজ সার্কিট ক্যামেরায়।

রেড রোড বাদেও কলিন স্ট্রিট, নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদসহ কলকাতার বিভিন্ন জায়গায় ছোটবড় জামাতের মধ্য দিয়ে ইসলাম ধর্মাবলম্বীরা নামাজ আদায় করেন। নামাজ শেষে পশু কোরবানির মাধ্যমে দিনটি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৭
ভিএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।