ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

ভারত

কলকাতায় বাঙালিদের বাংলাদেশের আম উপহার দিলেন ভিসাপ্রধান আলমাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, জুলাই ৬, ২০২৪
কলকাতায় বাঙালিদের বাংলাদেশের আম উপহার দিলেন ভিসাপ্রধান আলমাস

কলকাতা: সুদৃঢ় মৈত্রীর সম্পর্ক বিরাজ করছে বাংলাদেশ-ভারতের মধ্যে। বিশেষ করে মৈত্রীর বন্ধনে আবদ্ধ ভারতের বাঙালি ও বাংলাদেশ।

আর সেই ভ্রাতৃত্বের সম্পর্কে আরও এক ধাপ এগিয়ে নিলেন কলকাতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশন।

শুক্রবার (৫ জুলাই) উপ-দূতাবাসের ভিসাপ্রধান কাউন্সেলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন নিজ উদ্যোগে বাংলাদেশে ঐতিহ্যশালী আম্রপালি আম উপহার তুলে দিলেন কলকাতার বিশিষ্টদের মধ্যে।

৩০০ কেজি এক্সপোর্ট কোয়ালিটির ঐতিহ্যশালী আম্রপালি এবং কলকাতার মিষ্টি উপহার হিসেবে তুলে দেন শহরের প্রথিতযশা, গণ্যমান্য বাক্তি, সাংবাদিক, লেখক কবি সাহিত্যিক, বুদ্ধিজীবী ও রাজনীতিবিদদের মধ্যে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ৮টার দিকে বাংলাদেশ থেকে ভারতগামী আন্তর্জাতিক বাস সার্ভিস শ্যামলী ও গ্রিন লাইন পরিবহনের বাসে করে ৩০০ কেজি আম এসেছিল রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে। কলকাতায় আসার পর সেসব আম সুন্দর মোড়কে শহরের বিশিষ্টদের মধ্যে তুলে দেন ভিসাপ্রধান আলমাস হোসেন। তার অভিমত, দুপাড়েই বাঙালি। বাঙালিরাই তো নিজেদের মধ্যে দেওয়া-নেওয়া করে থাকে। বাঙালিদের আতিথেয়তার সম্পর্ক নতুন কিছু কী।

মূলত বাংলাদেশ থেকে রাষ্ট্রীয়ভাবে আম, ইলিশ বা মিষ্টি আসে ভারতের ভিআইপিদের জন্য। তবে তা একেবারে সরকারি পর্য়ায়ে। তবে ব্যক্তিগত উদ্যোগে এ ধরনের আয়োজন একবারে অবিনভ বলে মনে করছেন শহরবাসী।

এ উদ্যোগে সাধুবাদ জানিয়ে কলকাতার এক বিশিষ্টজন বলেছেন, বাংলাদেশিরা অতিথি পরায়ণ। তা আমরা বরাবরই মানি। তবে সরকারি চেয়ারে বসে এ ধরনের ব্যক্তি উদ্যোগে এভাবে সম্পর্ক বহন করা যায় তা আমাদের কাছেও শিক্ষণীয়। আমাদেরও বাংলাদেশে বহু বিশিষ্টজন আছেন। বিষয়টি শিক্ষণীয়। আমরাও শুরু করতে পারি।    

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২৪
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।