ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ভারত

বাংলাদেশ-ভারতের ভবিষ্যৎ পরস্পরের সঙ্গে যুক্ত: রমেশ বাইস

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
বাংলাদেশ-ভারতের ভবিষ্যৎ পরস্পরের সঙ্গে যুক্ত: রমেশ বাইস ...

মুম্বাই থেকে: বাংলাদেশ ও মহারাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো পারস্পরিক অংশীদারিত্বের মাধ্যমে সংস্কৃতি বিনিময় করতে পারে বলে মন্তব্য করেছেন মহারাষ্ট্রের গভর্নর রমেশ বাইস।

শুক্রবার (১ মার্চ) বিকেলে মুম্বাইয়ে গভর্নর হাউজে বাংলাদেশ যুব প্রতিনিধি দলের (বিওয়াইডি) সদস্যদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

রমেশ বাইস বলেন, রাজ্যপাল হিসেবে আমি রাজ্যের অর্থায়নে পরিচালিত ২৬টি বিশ্ববিদ্যালয়ের আচার্য্য। প্রায় ৫০ মিলিয়ন শিক্ষার্থী এখানে উচ্চ এবং পেশাদার শিক্ষা গ্রহণ করছে। এটি অত্যন্ত আনন্দের হবে, যদি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্র, অনুষদ এবং সাংস্কৃতিক বিনিময়ের জন্য মহারাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে পারস্পরিক অংশীদারিত্বে যেতে পারে।

তিনি বলেন, আমাদের ভূমি, নদী, সমুদ্র, সংস্কৃতি এবং সভ্যতা পরস্পরের সঙ্গে যুক্ত। এই দুই দেশের ভবিষ্যতও পরস্পরের সঙ্গে যুক্ত। আজ ভারত পৃথিবীর সবেচেয়ে বড় যুব দেশ। আর বাংলাদেশও যুব দেশ হিসেবে উত্তরোত্তর উন্নতি করছে। ভারত বন্ধুত্ব, বিশ্বাস ও বোঝাপড়ার মাধ্যমে পারস্পরিক লাভ এবং সমগ্র ক্ষেত্রে সার্বিক বিকাশের মধ্য দিয়ে এই সম্পর্ক আরও মজবুত করতে বদ্ধপরিকর।

এসময় তিনি বর্তমানে ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে উল্লেখ করেন।

এর আগে গত কয়েকদিনের অভিজ্ঞতা শেয়ার করেন যুব প্রতিনিধি দলের দুই সদস্য প্রবীর চন্দ্র দাস, ডা. তামান্না মাহফুজা তারিন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ভারতের ইয়ুথ অ্যাফেয়ার্স অ্যান্ড স্পোর্টস মিনিস্ট্রির কর্মকর্তা আগাম মিত্তাল।


প্রসঙ্গত, গত ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ যুব প্রতিনিধিদের ১০০ সদস্যের একটি টিম ভারতে আসে। সফরে বিভিন্ন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন তারা। পরে মুম্বাইয়ে গেট ওয়ে অফ ইন্ডিয়া, টাটা মেমোরিয়াল হাসপাতাল, আইআইটি মুম্বাই পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad