ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

ভারত

স্বর্ণ পাচারের চেষ্টা ব্যর্থ করল বিএসএফ, উদ্ধার করল মাদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
স্বর্ণ পাচারের চেষ্টা ব্যর্থ করল বিএসএফ, উদ্ধার করল মাদক

কলকাতা: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে লক্ষাধিক রুপি মূল্যের স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। বিএসএফ জানিয়েছে, এসব স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করা হচ্ছিল।

একইভাবে অপর এক তল্লাশিতে, মাদক চোরাচালান ব্যর্থ করেছে বিএসএফ। ধারণা করা হচ্ছে, এসব মাদক বাংলাদেশে পাচার হচ্ছিল।  

রোববার (১৯ নভেম্বর) বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার(১৮ নভেম্বর) পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার, বাহিনীর ১১২ ব্যাটালিয়ন দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন বর্ডার ফাঁড়ি তারালি-১ থেকে ৪টি স্বর্ণের বার উদ্ধার করেছে। জব্দকৃত স্বর্ণের আনুমানিক মূল্য ২৬ লাখ ১৫ হাজার রুপির বেশি। টাকা। গ্রেফতার করা হয়েছে এক নারী পাচারকারীকে।

বিএসএফ জানিয়েছে, ১৮ নভেম্বর রুটিন টহল দেওয়ার সময় এক নারীর গতিবিধি সন্দেহজনক লাগে। বাহিনীর সতর্কতা দেখে ওই নারী পাচাকারী সেখান থেকে পালানোর চেষ্টা করলে বিএসএফের ধাওয়ায় সে রাস্তায় পড়ে যায়। সেই সময় ৪টি স্বর্ণের বিস্কুটও মাটিতে পড়ে যায়।  এরপর নারীসহ সেসব স্বর্ণ বাজেয়াপ্ত করে। জিজ্ঞাসাবাদে বিএসএফ জানতে পারে, নারী পাচারকারীর নাম ফাতেমা খাতুন (৩৩), সে উত্তর ২৪ পরগণা গ্রাম-তারালি (উত্তরপাড়া) বাসিন্দা।

ফাতেমা জানায়, জীবিকার তাগিদে কিছুদিন ধরে ছোটখাটো চোরাচালানের কাজের সঙ্গে যুক্ত হয়েছে। গত ১৮ নভেম্বর, তারালী গ্রামের ঈদগাহের কাছে বাংলাদেশি নাগরিক মহিদুল গাজীর কাছ থেকে এসব স্বর্ণ সংগ্রহ করে। মহিদুলের নির্দেশ অনুসারে, সে এই স্বর্ণ এক অজ্ঞাত ভারতীয় নাগরিকের কাছে হস্তান্তর করতে যাচ্ছিল সে।  

মহিদুল গাজী তাকে আরও বলেছিল, সাদা শার্ট পরা এক অচেনা ভারতীয় লোককে সেখানে পাওয়া যাবে। চালানটি হস্তান্তরের পরে সে ওই অজ্ঞাত ব্যক্তির কাছ থেকে এক হাজার রুপি পেতো ফতেমা।

 গ্রেফতারকৃত নারীটি এবং জব্দকৃত স্বর্ণ তেঁতুলিয়া কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

একইভাবে বিএসএফ এর সাউথ বেঙ্গল ফ্রন্ট সতর্ক থাকায় পশ্চিমবঙ্গের মালদা, নদীয়া ও মুর্শিদাবাদের জেলা লাগোয়া আন্তর্জাতিক সীমান্তে অপারেশনাল টহল দেওয়ার সময় ৩২৮ বোতল ফেনসিডিল  এবং ২০.৫ কেজি গাঁজা জব্দ করেছে। বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ডিআইজি (জনসংযোগ) একে আর্য জানিয়েছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ কঠোর পদক্ষেপ নিচ্ছে। সীমান্তে যেকোনো ধরনের চোরাচালান বন্ধে বিএসএফ সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ১৯ নভেম্বর ২০২৩
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।