ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

মমতাকে মাছ-মিষ্টি-শাড়ি উপহার দিল বাংলাদেশ ডেপুটি হাইকমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
মমতাকে মাছ-মিষ্টি-শাড়ি উপহার দিল বাংলাদেশ ডেপুটি হাইকমিশন

কলকাতা: দুর্গাপূজা উপলক্ষে কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উপহার স্বরূপ পাঠানো হলো পদ্মার ইলিশ, রাজশাহীর ঐতিহ্যবাহী শাড়ী এবং কলকাতার ঐতিহ্যশালী মিষ্টি। সোমবার (১৬ অক্টোবর) এসব উপহার পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাসভবনে।

মূলত, প্রতিবছর দুর্গাপূজা উপলক্ষে মুখ্যমন্ত্রীসহ পশ্চিমবঙ্গের প্রথিতযশা এবং গণ্যমান্য ব্যক্তিত্বদের জন্য উপহারস্বরূপ মিষ্টি পাঠিয়ে থাকে বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। এছাড়া বাংলাদেশ সরকারের সহযোগিতায় ইলিশের মৌসুমে পদ্মার ইলিশ এবং বাংলাদেশের আম পাঠানো হয়ে থাকে পশ্চিমবঙ্গে বিশিষ্টদের। একইভাবে মুখ্যমন্ত্রীর তরফে ঈদের উপহার বাংলাদেশে যায় বলে বলে জানা গেছে।  

২০ অক্টোবর পালিত হবে মহাষষ্ঠী। মহাসপ্তমী পালিত হবে ২১ অক্টোবর। অষ্টমী ২২ অক্টোবর। মহানবমী পালিত হবে ২৩ অক্টোবর এবং ২৪ অক্টোবর বিজয়া দশমী। তার আগে থেকে ১২ অক্টোবর থেকে বাংলাদেশ উপদূতাবাস উপহার পাঠানো শুরু করেছে বিশিষ্টদের।

এর আগে গত ১২ জুন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য বাংলাদেশের ঐতিহ্যশালী আম পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমের সঙ্গে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা ও ফুল পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মমতার জন্য ৬০০ কেজি বাংলাদেশের ক্ষীরসাপাত, ল্যাংড়া এবং হাড়িভাঙা আম পাঠানো হয়েছিল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বাংলাদেশের প্রধানমন্ত্রী উপহার স্বরূপ আম গিয়েছিল ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও। আম উপহার পেয়েছিলেন সীমান্ত ঘেঁষা রাজ্য আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহাসহ আর কয়েকজন বিশিষ্টর কাছে।

প্রসঙ্গত, সুদৃঢ় মৈত্রীর সম্পর্ক বিরাজ করছে বাংলাদেশ-ভারতের মধ্যে। বিশেষ করে মৈত্রীর বন্ধনে আবদ্ধ ভারতের বাঙালি ও বাংলাদেশ। আর তা আরও মধুর হয়েছে হাসিনা এবং মমতা- এই দুই নেত্রীর কারণে। এই দু’য়ের সম্পর্কে রাজনৈতিক দাবিদাওয়া কোনও কিছুরই ছাপ সেভাবে ফেলতে পারে না। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সময়ের পরিস্থিতিতে ‘বন্ধুর’ হলেও হাসিনা-মমতার সম্পর্ক একই রকম রয়ে গিয়েছে। তারই প্রতিফলনস্বরূপ কলকাতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশন পূজা উপলক্ষ্যে উপহার পাঠালো পশ্চিমববঙ্গের মুখ্যমন্ত্রীর কাছে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
ভিএস/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।