ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ভারত

ইন্দো বাংলা প্রেসক্লাবের ওয়াকর্শপে বাংলাদেশি ভিডিও জার্নালিস্টরা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
ইন্দো বাংলা প্রেসক্লাবের ওয়াকর্শপে বাংলাদেশি ভিডিও জার্নালিস্টরা ইন্দো বাংলা প্রেসক্লাবের ওয়াকর্শপে বাংলাদেশি ভিডিও জার্নালিস্টরা

কলকাতা: ভিডিও জার্নালিস্টদের জন্য কলকাতার ইন্দো বাংলা প্রেসক্লাব আয়োজন করেছে এক ওয়ার্কশপ। এতে অংশ নিতে মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশি প্রতিনিধিরা কলকাতায় পৌঁছান।

 

৪, ৫ এবং ৬ অক্টোবর, প্রেসক্লাবের ওয়ার্কশপে অংশ নিতে চট্টগ্রাম থেকে কলকাতায় গেছেন ১২ জন প্রতিনিধি। যারা বাংলাদেশের বিভিন্ন চ্যানেলে ক্যামেরাম্যান হিসেবে চট্টগ্রাম প্রতিনিধি হিসেবে বর্তমানে কর্মরত।

ওয়ার্কশপের প্রথম দু-দিন, বুধ এবং বৃহস্পতিবার (৪ এবং ৫ অক্টোবর) কলকাতার রোটারি সদনে বাংলাদেশি ডেলিগেশনদের সঙ্গে মতবিনিময় করবেন কলকাতার একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং দূরদর্শন, এএনআই মতো প্রথম সারির সিনিয়র ভিডিও জার্নালিস্টরা।

এরপর শুক্রবার (৬ অক্টোবর) কলকাতার টিভি চ্যানেল, পশ্চিমবঙ্গের বিধানসভাসহ কয়েকটি এলাকায় প্র্যাক্টিকাল অভিজ্ঞতা অর্জন করবেন প্রতিনিধিরা।

দুই বাংলার সমন্বয়ে তৈরি ইন্দো বাংলা প্রেসক্লাব মনে করে, এতে সাংবাদিকতার বিষয়ে মত আদান প্রদানে যেমন অভিজ্ঞতা তৈরি হবে, তেমনই বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে চিরকাল যে সুসম্পর্ক আছে তা আরও মজবুত হবে।

বর্তমান ডিজিটাল যুগে সাংবাদিকতা নতুন মাত্রা পেয়েছে। মানুষ যেমন তৎক্ষণাৎ ঘটে যাওয়ার ঘটনা দেখতে ও জানতে চায়। তেমন বর্তমান প্রেক্ষাপটে রিপোর্টার বা ক্যামেরাপারসন বলে কিছু হয় না।  
প্রয়োজনে, প্রত্যেককে একে অপরের পরিপূরক হয়ে উঠতে হবে। প্রত্যেকেরই ভিডিও ফ্রেমিং-এ যেমন স্কিল থাকা দরকার তেমন তৎক্ষণাৎ রিপোর্টিংয়ের অভিজ্ঞতা থাকা দরকার। পাশাপাশি ফিল্ড রিপোর্টিং -এ, রিপোর্টার এবং একজন ক্যামেরাপারসনের বোঝাপড়া এবং এক লক্ষ্যে কাজ করার মত পরিস্থিতি তৈরি হলে তবেই দ্রুততার সঙ্গে সংবাদ পরিবেশন করা সম্ভব।  

এই ভাবনা নিয়ে এবারে ওয়ার্কশপের আয়োজন করেছে ‘ইন্দো বাংলা প্রেস ক্লাব’।

এদিনের এই ওয়ার্কশপে বাংলাদেশের চট্টগ্রামের মোট ১২ জন ভিডিও জার্নালিস্ট অংশ নিয়েছেন।  উপস্থিত আছেন মো: নূর জামাল (সময় টিভি), মো: সেলিম উল্লাহ (চ্যানেল ২৪), শীতল মল্লিক (বৈশাখী টেলিভিশন), এস এম আজিজুল কাদির (অন্যসময় নিউজ), দীপঙ্কর দাস (যমুনা টিভি), সফিক আহমেদ সজীব (চ্যানেল ২৪), বাবুন পাল (একাত্তর টিভি), সঞ্জীব দে (মাছরাঙা), সাইমুন আল মুরাদ (দীপ্ত টিভি), মো: পারভেজ রহমান (এখন টিভি), বাসু দেব (গাজী টেলিভিশন), আহাদুল ইসলাম বাবু (নিউজ ২৪)-এর চট্টগ্রামের ব্যুরো প্রতিনিধিরা।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী রথীন ঘোষ এবং সম্মানীয় অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আন্দালিব ইলিয়াস,উপরাষ্ট্রদূত, বিশেষ অতিথি হিসেবে থাকবেন  রঞ্জন সেন, ফার্স্ট সেক্রেটারি (প্রেস), এ এস এম আলমাস হোসেন, প্রথম সচিব (কনস্যুলার) ভিসা-সহ বিশিষ্টজনেরা।

বাংলাদেশ সময়: ০১৪১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।