ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে অবৈধভাবে বসবাস, ১৯ বাংলাদেশি আটক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
ভারতে অবৈধভাবে বসবাস, ১৯ বাংলাদেশি আটক

কলকাতা: অবৈধভাবে ভারতে বসবাসের অভিযোগে ১৯ বাংলাদেশিকে আটক করেছে ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনের পুলিশ। আটকদের মধ্যে ১০ জন নারী এবং ৯ জন পুরুষ রয়েছে।

 

বৃহস্পতিবার(৩১ আগস্ট) রাতে পুনের বুধওয়ার পেইঠ এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সেখানকার পুলিশের পক্ষ থেকে বল হয়েছে, তারা জানতে পারে গত কয়েকদিন ধরেই পুনেতে বাংলাদেশি নাগরিকের সংখ্যা অত্যাধিক মাত্রায় বেড়েছে। একাধিক এলাকায় অবৈধভাবে বাংলাদেশিরা বসবাস করছে বলে অভিযোগ আসতে থাকে। এরপরই সে ব্যাপারে নড়েচড়ে বসে পুলিশ। শুরু হয় ধরপাকড়।

বৃহস্পতিবার রাতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের সন্ধানে বুধওয়ার পেইঠ এলাকায় একটি ভবনে অভিযান চালায় পুলিশের অপরাধ শাখার সামাজিক নিরাপত্তা বিভাগের একটি দল। এ সময় ১০ নারীকে পতিতাবৃত্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটক করা হয়। আটক ১০ পুরুষ অন্য বিভিন্ন পেশায় কাজ করছিলেন। আটকদের কারো কাছেই ভারতে থাকার বৈধ কাগজপত্র ছিল না।

গত ১ আগস্ট পুনে পুলিশের সামাজিক নিরাপত্তা বিভাগের কাছে নির্দিষ্ট তথ্য আসে যে বাংলাদেশ থেকে ভারতে আগত মানুষেরা বুধওয়ার বসবাস করছে। অবশেষে ৩১ দিন পর পুনে পুলিশ অভিযান চালিয়ে তাদের আটক করে।  

আরও জানা গেছে, গত প্রায় তিন মাস ধরে এ এলাকায় বসবাস করছিল ওই বাংলাদেশিরা। আটকদের বিরুদ্ধে ফরটিন ফরেনার্স অ্যাক্ট, পাসপোর্ট অ্যাক্টসহ একাধিক মামলা হয়েছে। শুক্রবার (১ সেপ্টম্বর) তাদের স্থানীয় আদালতে তোলা হয়।

কয়েকদিন আগেই মহারাষ্ট্র রাজ্য গোয়েন্দা সংস্থার তথ্যে জানা যায়, গত কয়েক বছরে পুনেতে ৫ হাজারের মতো বাংলাদেশি নাগরিক বেড়েছে এবং অন্যান্য জেলাতেও এ সংখ্যা বেড়েছে বলে জানা যায়। কিন্তু, পুনে পুলিশ এ বাংলাদেশিদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ার কারণে অনুপ্রবেশকারীদের সংখ্যা বাড়ছে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
ভিএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।