ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত

নুসরতের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, পাশে থাকার বার্তা মমতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
নুসরতের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, পাশে থাকার বার্তা মমতার

কলকাতা: পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের টিকিটে জেতা সংসদ সদস্য, নায়িকা নুসরত জাহানের বিরুদ্ধে ২৪ কোটি রুপির প্রতারণার অভিযোগ সামনে আসার পর থেকেই তোলপাড় পড়ে গেছে রাজ্যের রাজনীতিতে। প্রতারণার মামলাও দায়ের হয়েছে নুসরতের বিরুদ্ধে।

এই নিয়ে বিরোধীরাও সরব হয়েছেন। নুসরত নিজে সংবাদমাধ্যমের সামনে এসে দাবি করেছেন, তিনি নির্দোষ।

এরমধ্যে বুধবার (২ আগস্ট) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে মুখ খুলেছেন। নুসরতকে নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হলে মমতা বলেন, এ বিষয়ে আমি কিছু বলব না। এটা ওদের নিজেদের বিষয়, সেটা ওরা নিজেরাই বলবে।

তবে নুসরতের পাশে যে মমতা রইলেন না, সেটাও বলা যাবে না। কারণ, সংবাদমাধ্যম আগে থেকেই তাকে ‘দোষী’ বলে দেখাচ্ছে বলে নুসরত যেমন অভিযোগ তুলেছেন, তেমন কথাই বলেছেন মমতাও। মুখ্যমন্ত্রী বলেছেন, প্রমাণের আগেই দোষী সাব্যস্ত করে দেওয়া হচ্ছে। ডিরেক্টর তো অনেকেই থাকে, নুসরত যদি কোনো জায়গার ডিরেক্টর থেকেও থাকে, তাহলে ওরকম ডিরেক্টর তো অনেক আছে।

সেই সঙ্গে বিজেপির দিকেও দুর্নীতির আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ওদেরও তো (বিজেপি) কে, একজন সাংসদ আছেন, যার বিরুদ্ধে ইডিতে (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট) কমপ্লেইন আছে। যিনি বিদেশেও গিয়েছিলেন চিটফান্ডের মালিকের সঙ্গে। আমি নাম বলব না।

নুসরত জাহানের বিরুদ্ধে প্রায় ২৪ কোটি রুপির প্রতারণার অভিযোগ তুলেছে বিজেপি। এ বিষয়ে সোমবার (৩১ জুলাই) সন্ধ্যায় তদন্তের জন্য ইডির দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা শঙ্কুদেব পণ্ডা। অপরদিকে, প্রতারণার অভিযোগ ওঠার পর বুধবার (২ আগস্ট) অভিনেত্রী কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ডেকেছিলেন। যদিও সেই বৈঠকে আধ ঘণ্টাও সময় দেননি তিনি। দশ মিনিটের মধ্যেই নিজের কথা বলে, সমস্ত প্রশ্ন এড়িয়ে প্রেসক্লাব ছেড়ে বেরিয়ে যান।

নুসরতের বিরুদ্ধে অভিযোগ, তিনি যে সংস্থার ডিরেক্টর ছিলেন, সেই সংস্থা ফ্ল্যাট দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অনেকের কাছ থেকে অর্থ নিয়েও শেষে ফ্ল্যাট দেয়নি। উল্টো সেই অর্থে অভিনেত্রী নিজেই ফ্ল্যাট কিনেছেন বলে দাবি করেছিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

বুধবার সংবাদ সম্মেলনে নুসরত জানিয়েছেন, তিনি ওই সংস্থা থেকে ঋণ নিয়ে নিজের ফ্ল্যাট কিনেছিলেন। সেই ঋণ সুদ-সহ ফিরিয়েও দিয়েছেন। কোনো দুর্নীতির সঙ্গে তিনি যুক্ত নন।

নুসরত বলেন, যে সংস্থার সঙ্গে যুক্ত ছিলাম, তাদের থেকেই ১ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৮৫ রুপির ঋণ নিয়েছিলাম। সেই অর্থেই ফ্ল্যাট কিনেছিলাম। ২০১৭ সালের ৬ মে সুদ-সহ ১ কোটি ৪০ লাখ ৭১ হাজার ৯৯৫ রুপি ফেরত দিয়েছি সংস্থাকে। ব্যাংকের নথিও আমার কাছে আছে। তিনশো শতাংশ চ্যালেঞ্জ করতে পারি যে, আমি দুর্নীতিতে যুক্ত নই। আমি এক পয়সা নিলেও এখানে আসতাম না।

এরপরই প্রশ্ন ওঠে, ব্যাংক থেকে ঋণ না নিয়ে নুসরত কেন ওই সংস্থা থেকে ঋণ নিলেন, নিজে যে সংস্থার ডিরেক্টর? কিন্তু, এই প্রশ্ন শুনেই মেজাজ হারিয়ে সংবাদ সম্মেলন ছেড়ে বেরিয়ে যান বসিরহাটের এই সংসদ সদস্য।

প্রশ্ন উঠেছে নুসরতের এই পরিস্থিতিতে দল কি তার পাশে থাকবে? ইতোমধ্যে এমন প্রশ্ন উঠতে শুরু করেছে দলের অন্দরেই। প্রকাশ্যে না বললেও দল যে অভিনেত্রীর থেকে দূরত্ব রাখা শুরু করে দিয়েছে, তা একের পর এক নেতার বাচনভঙ্গি বুঝিয়ে দিচ্ছে। তবে এ বিষয়ে দলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় মুখ খুললেও, অভিনেত্রীর পাশে আগামী দিনে দল থাকবে কি না, তার কোনো স্পষ্ট উত্তর মেলেনি নেত্রীর মুখ থেকে।

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।