ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ভারত

দুদিনের সফরে ত্রিপুরায় এলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
দুদিনের সফরে ত্রিপুরায় এলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

আগরতলা (ত্রিপুরা): দুই দিনের সফরে শুক্রবার (২১ জুলাই) আগরতলা এসেছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন বিকেলে তিনি দিল্লি থেকে রাজ্যে এসে প্রথমে গুড অ্যান্ড সার্ভিসে ট্যাক্সের (জিএসটি) নবনির্মিত আগরতলা শাখা অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

ফলক উন্মোচন ও ফিতা কেটে এর উদ্বোধন করে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন, প্রত্যেক ব্যবসায়ীকে জিএসটির ইতিবাচক দিকগুলো সম্পর্কে অবগত হতে হবে এবং নিজেদের প্রতিষ্ঠানকে এর নথিভুক্ত করতে হবে।  

নির্মলা সীতারমণ বলেন, জিএসটির উপযুক্ত ব্যবহারে নজির স্থাপন করেছে উত্তর-পূর্ব ভারত। এর মধ্যে ত্রিপুরা সামনের সারিতে। নবনির্মিত এ জিএসটি ভবনকে সর্বোচ্চ সীমা পর্যন্ত ব্যবহার করে রাষ্ট্রহিতে নিজেদের যোগদান দিতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

অর্থমন্ত্রী ছাড়াও এদিন উপস্থিত ছিলেন- ভারত সরকারের অর্থ দপ্তরের রাজ্য প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী, ভারত সরকারের রাজস্ব সচিব সঞ্জয় মলহোত্রা, সিবিআইটিসি-এর চেয়ারম্যান বিবেক জোহরি। অনুষ্ঠান শেষে নবনির্মিত ভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।  
এদিন পরবর্তী কর্মসূচি অনুষ্ঠিত হয় আগরতলার একটি বেসরকারি হোটেলে। যেখানে ত্রিপুরা গ্রামীণ ব্যাংক পরিচালিত সৌরশক্তি দ্বারা চালিত ভ্রাম্যমাণ এটিএমের উদ্বোধন করেন তিনি। এরপর ১২১ জন ত্রিপুরা গ্রামীণ ব্যাংকের বিজনেস করেসপন্ডেন্টদের সঙ্গে গ্রামীণ জনগণের অর্থনৈতিক উন্নয়ন কীভাবে সম্ভব তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ বিজনেস প্রতিনিধিরাই ভ্রাম্যমাণ এটিএমগুলোর পরিচালনার কাজ করবেন।

পাশাপাশি এদিন এ বেসরকারি হোটেলে উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যের ব্যাংকিং ক্ষেত্রের কর্মকর্তাদের নিয়ে গুরুত্বপূর্ণ সভায় মিলিত হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

দুদিনের এ সফরের দ্বিতীয় দিন তিনি ত্রিপুরার আন্তর্জাতিক বাণিজ্য করিডরগুলো পরিদর্শন করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।