ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত

ঢাকার পর যে কারণে কলকাতায় যাচ্ছেন মার্টিনেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
ঢাকার পর যে কারণে কলকাতায় যাচ্ছেন মার্টিনেজ

কলকাতা: কাতার বিশ্বকাপে এমিলিয়ানো মার্টিনেজ ছিলেন আর্জেন্টিনা দলের মহাপ্রাচীর। গোলপোস্টে তার বিশ্বস্ত হাত না থাকলে আলবিসেলেস্তেদের বিশ্বকাপ জয় সম্ভব ছিল না।

 

ফুটবল বিশ্লেষকদের মতে, লিওনেল মেসি নাম্বার ওয়ান হতে পারেন কিন্তু এমিলিয়ানো স্পেশাল ওয়ান।  

সোমবার (৩ জুলাই) ভোরে বাংলাদেশে এসেছেন আর্জেন্টিনা দলের এই গোলরক্ষক। ঢাকায় কয়েক ঘণ্টার জন্য অবস্থান করবেন মার্টিনেজ। দেখা করবেন বাংলাদেশ ক্রিকেট দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে।

এরপর ৩ জুলাই রাতে পা রাখবেন ভারতের কলকাতায়। সেখানে বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক।

মঙ্গলবার (৪ জুলাই) বিকেলে এমিলিয়ানো যাবেন কলকাতার শতাব্দী প্রাচীন মোহনবাগান ক্লাবে। বিশ্বকাপে গোল্ডেন গ্লাভসের অধিকারী মার্টিনেজকে সামনে থেকে দেখতে পাবে, এই খুশিতে ইতোমধ্যে গা ভাসিয়েছেন কলকাতায় ক্রীড়া প্রেমীরা। একবার তাকে চোখের সামনে থেকে দেখার উন্মাদনা যে কতটা ফ্যানদের মধ্যে, তা ভালোই টের পেয়েছেন মোহনবাগান কর্তারা।

এমিলিয়ানো মার্টিনেজকে দেখার জন্য ফ্রি টিকিটের ব্যবস্থা করেছিল মোহনবাগান ক্লাব। রোববার (২ জুলাই) দুপুরে সেই টিকিট নিমিষের মধ্যে শেষ হয়ে গেছে। শেষ হতে সময় লেগেছে মাত্র ২ ঘণ্টা।  

মার্টিনেজকে দেখার টিকিট নেই ক্লাবে। তা সত্ত্বেও রোববার সন্ধ্যা অবধি মোহনবাগান মাঠে সমর্থকদের ছিল লম্বা লাইন। যদি কিছু বাড়তি টিকিট ছাড়ে এই প্রত্যাশায়। কারণ, এরকম একটা গুঞ্জন উঠেছিল। পরে পুলিশের চাপে সরে যেতে বাধ্য হন সমর্থকরা।

জানা গেছে, মঙ্গলবার নানা কর্মসূচিতে ব্যস্ত থাকবেন এমিলিয়ানো। ওইদিন মোহনবাগান মাঠে যাবেন স্থানীয় সময় বিকেল সাড়ে চারটার দিকে। মার্টিনেজের হাতে মোহনবাগান তুলে দেবে সোনার রত্ন সম্মাননা। তিনি ক্লাবে সূচনা করবেন সোবার্স, পেলে, মারাদোনা নামাঙ্কিত গেটের।   

মোহনবাগান সচিব দেবাশিস দত্ত সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  ক্লাবের তরফে মার্টিনেজকে সংবর্ধনা দেওয়া হবে। উত্তরীয় পরিয়ে বরণ করে নেওয়া হবে। কয়েকজন ক্লাবের নতুন সদস্যের হাতে মেম্বারশিপ কার্ড তুলে দেবেন মার্টিনেজ, সঙ্গে থাকবে তার সই করা মোহনবাগান জার্সিও। ক্লাবের ১০০ বছর পূর্তিতে যে বিশেষ ডাক টিকিট প্রকাশ করা হয়েছিল, তাও দেওয়া হবে এমিকে।

জানা গেছে, এমিলিয়ানো মার্টিনেজ মোহনবাগান মাঠে নেমে চারিদিক ঘুরবেন। তিনি বল ছুড়বেন গ্যালারিতে। একটি প্রদর্শনী ম্যাচে কিপিং করতে দেখা যাবে তাঁকে। সকলেই যাতে তাকে দেখতে পান তার জন্য ক্লাবের বাইরে জায়েন্ট স্ক্রিন বসানো হচ্ছে। দর্শকদের মধ্যে অনেকেই আর্জেন্টিনার জার্সি পরেও আসবেন মাঠে। পাশাপাশি দলের সবুজ মেরুন জার্সিও থাকবে।

তবে তার আগে মঙ্গলবার দুপুর বারোটা নাগাদ তিনি যাবেন সায়েন্স সিটি সংলগ্ন মিলনমেলা প্রাঙ্গণে। ‘তাহাদের কথা’ শীর্ষক আলোচনা চক্রে অংশ নেবেন তিনি। লাঞ্চে তার জন্য বাঙালি খাবারের আয়োজন করা হয়েছে।  

তার লাঞ্চে থাকবে আলু পোস্ত, চিতল মাছের কোপ্তা, থাকবে ইলিশ মাছের পাতুরি এবং ডাব চিংড়ি। ঝাল যাতে বেশি না লাগে সে জন্য মরিচের বিচিও ফেলে দেওয়া হবে। পাতুরিতে শর্ষেও কিছুটা কম দেওয়া হবে। তার বদলে ব্যবহার করা হবে তিল। এছাড়া থাকছে তরমুজ ও আরও কয়েকটি উপকরণ দিয়ে স্যালাড, পোলাও, মাংসের টার্ট, লিচু ও কাঁচা মরিচের পায়েস, রসগোল্লা ও পাকা আমের সন্দেশ।  

বুধবার (৫ জুলাই) মার্টিনেজের নানা ব্যস্ততা রয়েছে। বুধবার সকালে যাবেন কলকাতার আরও একটি ক্লাব সন্তোষ মিত্র স্কোয়ার। তারপর সেখান থেকে যাবেন লেকটাউনে বিধায়ক সুজিত বসুর অনুষ্ঠানে। ওখান থেকে তিনি যাবেন হুগলি রিষড়ায় এক শিল্পপতি শতদ্রু দত্তের বাড়িতে। তবে তার মাঝে বুধবার কলকাতার দাদা সৌরভ গাঙ্গুলী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও দেখা করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।