ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

রাতের বেলায় জম্মুতে টহল দেবে নারী পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, মে ৪, ২০২৩
রাতের বেলায় জম্মুতে টহল দেবে নারী পুলিশ

কলকাতা: নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি নারী মাদকবিক্রেতাদের ওপর নজরদারির লক্ষ্যে ইতিহাসে এ প্রথমবার জম্মু-কাশ্মীরে রাতের বেলায় নারী পুলিশ মোতায়েন করা হয়েছে।

কাশ্মীর পুলিশের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, নারীদের ব্যবহার করে বেআইনি মাদক পাচার করা হয়।

কিন্তু পুরুষ পুলিশ কর্মীরা স্থানীয় নারীদের জেরা বা তল্লাশি করতে পারেন না। ফলে নিরাপত্তায় ঘাটতি থেকে যায়। সেজন্যই অন্তত ৬০ জন নারী পুলিশ কর্মীকে নিয়োগ করা হয়েছে। ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মতে, নারী পুলিশ মোতায়েনের কারণে নাগরিকদের নিরাপত্তার পাশাপাশি নারীদের মাদক বিক্রির মতো ঘটনাও ঠেকানো যাবে।

এক নারী হেড পুলিশ কনস্টেবল বলেন, রাতে নারীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে আমরা শহরের বিভিন্ন চেক পয়েন্টে মোতায়েন থাকছি।  

অনিতা নামে এক পুলিশ কনস্টেবল বলেন, রাতের বেলায় নারীদের সঠিক যাচাইয়ের জন্য নারী পুলিশের প্রয়োজন ছিল। আমাদের দায়িত্ব স্থানীয় নারী বাসিন্দাদের গতিবিধির ওপর নজর রাখা। যাতে অবৈধ কোনও কার্যকলাপ না হয়।

জম্মু-কাশ্মীর পুলিশের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সেখানকার বাসিন্দারা। পুলিশের এ উদ্যোগে বেশ খুশি স্থানীয় নারীরাও।  

তারিকা মহাজন নামে এক নারী বলেন, পুরুষ পুলিশের কাছে নিজের সমস্যার কথা জানাতে ইতস্তত বোধ করত স্থানীয় নারীরা। কিন্তু নারী পুলিশ কর্মীদের কাছে তাদের সমস্যা হবে না।

তিনি আরও বলেন, অনেক সময় বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যাই। গভীর রাতে ফেরার সময় অনেক ক্ষেত্রেই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হতে হতো। কিন্তু এখন নারী পুলিশ মোতায়েন থাকায় এ সমস্যা তাদের অনেকটাই মিটেছে। পাশাপাশি তার অভিমত, নারী দ্বারা যারা অপরাধমূলক কাজ করে তা প্রতিহত করা যাবে।

শিখা রাঠোর নামে আরেক নারী বাসিন্দার অভিমত, নারী হওয়ার কারণে এখানে নিরাপত্তা সংক্রান্ত অনেক সমস্যা ছিল। কিন্তু রাতের বেলায় নারী পুলিশ মোতায়েন হওয়ায় আমাদের চলাফেরা আরও সহজ হয়েছে। সাহস পাচ্ছি।

জানা গেছে, প্রাথমিকভাবে জম্মু শহরের প্রবেশ ও প্রস্থান পয়েন্টে বেশিরভাগ নারী পুলিশ মোতায়েন করা হয়েছে। পরবর্তী পর্যায়ে জম্মুর গ্রামীণ এলাকায়ও মোতায়েন করা হবে। ইতোমধ্যে ৬০ জনেরও বেশি নারী পুলিশকে এ দায়িত্বে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, মে ০৪, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।