ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

জনমত সমীক্ষা: কর্ণাটকে হারবে বিজেপি, সরকার গড়বে কংগ্রেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মে ২, ২০২৩
জনমত সমীক্ষা: কর্ণাটকে হারবে বিজেপি, সরকার গড়বে কংগ্রেস

কলকাতা: দক্ষিণ ভারতের একমাত্র রাজ্য কর্ণাটকে শাসনে রয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তবে সেটা এবার তারা ধরে রাখতে পারবে না বলে জানাচ্ছে জনমত সমীক্ষা।

সি ভোটার এবং এবিপি—এই দুই সংস্থার জনমত সমীক্ষা বলছে, কর্ণাটকে এবার একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে কংগ্রেস। ব্যাপক ধাক্কা খাবে বিজেপি।

জনমত সমীক্ষার পরিসংখ্যান বলছে, কর্ণাটকের ২২৪ বিধানসভা আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ১০৭ থেকে ১১০ আসন বা তার বেশি। বিজেপি পেতে পারে ৭৪ থেকে ৮৬ আসন। সমীক্ষা অনুসারে, জনতা দল (সেক্যুলার) অর্থাৎ জিডি(এস) পেতে পারে ২৩ থেকে ৩৫ আসন। অন্যান্যরা সর্বোচ্চ পাঁচটি আসন পেতে পারে।

কংগ্রেস কর্ণাটকের বৃহত্তর বেঙ্গালুরুতে পেতে পারে ৩২ আসন, মধ্য কর্ণাটকে ৩৫ আসন, মুম্বাই লাগোয়া কর্ণাটক অঞ্চলে ৫০ আসন এবং হায়দ্রাবাদ-কর্ণাটক অঞ্চলে ৩১ আসন পেতে পারে। পুরাতন মহীশূর (মাইসোর) অঞ্চলে ৫০ আসনে জিডি(এস)-এর সঙ্গে জোর টক্কর হতে পারে কংগ্রেসের। শুধু উপকূলীয় কর্ণাটক অঞ্চলে ২১ আসনে বিজেপিকে এগিয়ে রেখেছে সমীক্ষায়। ফলে জনমত সমীক্ষার ফল যদি সত্য হয়, তাহলে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে নিঃসন্দেহে বিজেপির জন্য একটা বড় ধাক্কা হতে চলেছে।

তবে এ সমীক্ষার প্রতিক্রিয়ায় ইতোমধ্যে বিরোধীরা বলতে শুরু করেছে, এতে বিজেপির তেমন অসুবিধা নাও হতে পারে। কারণ, বিজেপির অন্যতম পরিচয় হয়ে উঠেছে ‘অপারেশন কমল’ অর্থাৎ অপারেশন পদ্ম (বিজেপির প্রতীক)। তার জেরে বিজেপি যদি ফল প্রকাশের পর সংখ্যালঘু হয়েও যায়, তারপরেও সরকার গড়লে তাতে অবাক হওয়ার কিছু নেই। এটাই তারা করেই আসছে। হয় ভোটে জয়ী হও না হলে অপারেশন কমল তো আছেই। এটাই বিজেপির বর্তমান রাজনীতি বলে, বিরোধীরা মনে করছে। অপারেশন কমল মানে হলো টাকা দিয়ে বিরোধী বিধায়কদের কিনে নিয়ে সেই বিরোধী দলের ক্ষমতা ক্ষয় করে তাদের সরকার ফেলে দেওয়া। অন্তত বিরোধীদের তেমনই অভিযোগ।

হারার কারণ হিসেবে জনমত সমীক্ষায় বলা হয়েছে, কর্ণাটকের শাসকদল বিজেপির বিরুদ্ধে ব্যাপক কমিশন খাওয়ার অভিযোগ রয়েছে। যেকোনো কাজেই চল্লিশ শতাংশ কমিশন দিতে হয় বিজেপিকে। এমনই অভিযোগ বিরোধীদের। এছাড়া রাজ্যটিতে সর্বত্র বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে আসছে।

দুই সংস্থা সমীক্ষা করেছে কর্ণাটকের ১ হাজার ৭৭২ জন ভোটারের ওপর। সেই প্রতিক্রিয়া থেকে সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। তথ্য বলছে মোট ভোট পাওয়ার নিরিখে কংগ্রেসের চেয়ে বিজেপি ৫ শতাংশ পিছিয়ে আছে। কংগ্রেস ৪০ শতাংশ ভোট সে রাজ্যে পাবে বলে অনুমান করা হচ্ছে। তবে এর আগেও দেখা গেছে সবক্ষেত্রেই জনমত সমীক্ষার তথ্য সঠিক হয় না। অর্থাৎ ভোটের ফল ও জনমত সমীক্ষা সব সময় এক হয় না। ফল প্রকাশের পরই বোঝা যাবে আসল সত্য। এবারে কর্ণাটকে ২২৪ বিধানসভা আসনে নির্বাচন হবে একধাপে। ভোটগ্রহণ ১০ মে, ফল প্রকাশ ১৩ মে।

সময়: ১৭৩০ ঘণ্টা, মে ০২, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।