ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

এবার লোকসভার সদস্য পদ হারাচ্ছেন বিএসপির আফজল আনসারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এবার লোকসভার সদস্য পদ হারাচ্ছেন বিএসপির আফজল আনসারি উত্তরপ্রদেশের গাজীপুর থেকে নির্বাচিত বিএসপির সাংসদ আফজল আনসারি

কলকাতা (পশ্চিমবঙ্গ, ভারত): কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পর এবার সদস্য পদ খারিজ হতে চলেছে আরও এক লোকসভা সদস্যের। তিনি উত্তরপ্রদেশের গাজীপুর থেকে নির্বাচিত বহুজন সমাজ পার্টির (বিএসপি) সাংসদ আফজল আনসারি।

গাজীপুরের বিজেপি বিধায়ক কৃষ্ণানন্দ রাই হত্যা ষড়যন্ত্র মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় শনিবার (২৯ এপ্রিল) তাকে ৪ বছর জেলের কারদণ্ড দিয়েছেন উত্তর প্রদেশের স্থানীয় আদালত (এমএলএ কোর্ট)।

আফজল আনসারি ২০১৯ সালে মায়াবতীর দল বিএসপির টিকিটে গাজীপুর থেকে লোকসভা সদস্য নির্বাচিত হন। তার দাদা সাবেক বিধায়ক মুখতার আনসারি ও আফজলের বিরুদ্ধে ওই রাজ্যের মহম্মদাবাদের কোতোয়ালি থানায় খুনে অভিযুক্ত হিসেবে মামলা করা হয়েছিল।

মুখতার এবং আফজল দুই ভাইয়ের বিরুদ্ধে ২০০৫ সালে এক বিজেপি নেতাকে খুনের অভিযোগ ছিল। সেই মামলায় মুখতারের ৭ বছর এবং আফজলের ৪ বছরের কারাদণ্ড হয়েছে। সেই সঙ্গে মুখতারকে ৫ লাখ রুপি এবং আফজলকে ১ লাখ রুপি জরিমানা করা হয়েছে।

এই শাস্তির জেরেই এবার সদস্য পদ হারাতে চলেছেন আফজল। ভারতের জনপ্রতিনিধি আইন অনুযায়ী, যদি কেউ কোনো অপরাধে দুই বছর বা তার বেশি কারাদণ্ড প্রাপ্ত হন, তাহলে তার সাংসদ পদ বাতিল হবে। শুধু তাই নয়, ওই ব্যক্তি পরবর্তী ৮ বছর লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করতে পারবেন না। অর্থাৎ উচ্চতর কোনো আদালতে এই রায় বাতিল না হলে ২০২৪ সালের লোকসভার লড়াই থেকেও আফজল ছিটকে যেতে পারেন। আর সেটা বহুজন সমাজ পার্টির জন্য বড় ধাক্কা হবে।

তবে রাহুলের মতো আফজলের কাছে এই রায়ের বিরুদ্ধে আবেদন করার সুযোগ রয়েছে। উচ্চ কোনো আদালতে আবেদন করতে পারেন তিনি।

প্রসঙ্গত, মোদী পদবিধারীদের নিয়ে অবমাননাকর মন্তব্যের অভিযোগে গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে ২ বছর কারাদণ্ড দিয়েছিল গুজরাটেরর সুরাটের নিম্ন আদালত। তারপরই এই কংগ্রেস নেতার সদস্য পদ খারিজ হয়ে যায়। নিম্ন আদালতের পর রাহুল মামলটি নিয়ে যান সুরাটের দায়রা আদালতে। সেখানেও একই রায় বহাল থাকে। বর্তমানে রাহুলের মামলাটি চলছে গুজরাট হাইকোর্টে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ২৯ মার্চ, ২০২৩
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad