ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

চড়া রোদেও থাকবে না মানুষের ছায়া!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
চড়া রোদেও থাকবে না মানুষের ছায়া!

কলকাতা: সোমবার (২৪ এপ্রিল) রাতটি পার হলেই অদ্ভুত একটি ঘটনা ঘটবে ভারতের বেঙ্গালুরুতে। মঙ্গলবার (২৫ এপ্রিল) সারা দিন বেঙ্গালুরুতে থাকবে চড়া রোদ।

তবে এ সময় মানুষের ছায়া দেখা যাবে না।

বিরল কিন্তু মহাজাগতিক এ ঘটনার সাক্ষী হবে কর্ণাটকের রাজধানীর বাসিন্দারা। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় এমন দিনকে বলা হয় ‘জিরো শ্যাডো ডে’।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া (এএসআই) জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১২টা ১৭ মিনিটে বেঙ্গালুরুতে জিরো শ্যাডো ডে হবে। প্রায় দেড় মিনিট ধরে স্থানীয় মানুষ চড়া রোদেও তাদের ছায়া দেখতে পাবে না।

এএসআই’র ভাষ্য, বছরে দুবার পৃথিবীর কোনো একটি নির্দিষ্ট এলাকায় এমন পরিস্থিতি তৈরি হয়। সূর্য ও পৃথিবীর অবস্থানগত পরিবর্তনের কারণে এমনটি ঘটে। অতীতেও ভারতের নানা শহরে এমন ছায়াহীন দিন দেখা গেছে।

২০২২ সালের জুনে কলকাতায় জিরো শ্যাডো ডে দেখা গেছে। তার আগের বছর অর্থাৎ ২০২১ সালে উড়িষ্যার ভুবনেশ্বরেও এমন দিন দেখেন স্থানীয়রা।

জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, কর্কটক্রান্তি রেখার দক্ষিণ থাকা এলাকাগুলোয় জিরো শ্যাডো ডে হয়। সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়নের সময়ে এমনটা হয়। তা ছাড়া কোনো নির্দিষ্ট এলাকায় পৃথিবীপৃষ্ঠ থেকে সূর্যের কৌণিক অবস্থানের কারণেও জিরো শ্যাডো যে দেখা যায়।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
ভিএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।