ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

যে কারণে কাশ্মীরের এই গ্রামে এবার ঈদ উদ্‌যাপিত হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
যে কারণে কাশ্মীরের এই গ্রামে এবার ঈদ উদ্‌যাপিত হচ্ছে না

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের একটি গ্রামের বাসিন্দারা আজ (শনিবার) পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আনন্দ উদ্‌যাপন করছেন না।  

ঈদের নামাজ পড়লেও, আনন্দ উদ্‌যাপন থেকে বিরত থাকছেন তারা।

গ্রামটির নাম সানগিওতে, এটি জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার অবস্থিত। গ্রামটিতে ৪ হাজারের বেশি মানুষের বসবাস রয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভারতীয় সেনাবাহিনীর ট্রাকে হামলায় পাঁচ সেনাসদস্য নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশে এবার ঈদআনন্দ ত্যাগ করেছেন সানগিওতেবাসী।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সেনাবাহিনীর ট্রাকটি সানগিওতে গ্রামের দিকেই আসছিল। ট্রাকটিতে ছিল ইফতারের জন্য রাখা ফলমুল ও অন্যান্য দ্রব্য। সেনাবাহিনীর রাষ্ট্রীয় রাইফেলস ইউনিট ওই আয়োজনের তদারক করছিল। ওই ইফতার আয়োজনে সানগিওতে গ্রামের বেশ কয়েকজন বাসিন্দাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু পথে ট্রাকটিতে অতর্কিত হামলায় পাঁচ সেনাসদস্য নিহত হন।  

এ বিষয়ে শুক্রবার  সানগিওতে পঞ্চায়েতের প্রধান মুখতিয়াজ খান বলেন, ইফতারের জন্য আমিও আমন্ত্রিত ছিলাম।  দুর্ভাগ্যজনক যে, হামলায় আমাদের পাঁচ সেনা নিহত হয়েছেন। ইফতার আর করাই হলো না। সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসী হামলার খবর ছড়িয়ে পড়লে গ্রামে শোকের মাতাম শুরু হয়। ’

এরপর তিনি বলেন, তাই শনিবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গ্রামবাসী কোনো ধরনের উদ্‌যাপনে অংশ নেবে না বলে সম্মত হয়। শুধু ঈদের নামাজ আদায় করেছি আমরা। এটা নিহত সেনাসদস্যদের ও তাদের পরিবারের প্রতি আমরা সমবেদনা ও সম্মান।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
এসএএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।