ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

মোদি পদবি মামলায় ফের ধাক্কা রাহুলের, কমল না শাস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
মোদি পদবি মামলায় ফের ধাক্কা রাহুলের, কমল না শাস্তি

কলকাতা: ভারতের গুজরাট রাজ্যের সুরাটের নগর দায়রা আদালতেও বড় ধাক্কা খেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মানহানির মামলায় নিম্ন আদালতের দেওয়া রায়ে স্থগিতাদেশ চেয়ে যে আরজি তিনি জানিয়েছিলেন বৃহস্পতিবার (২০ এপ্রিল) সেই আরজি খারিজ করে দিয়েছে সুরাটের নগর দায়রা আদালতও।

ফলে এখনই সংসদ সদস্য পদ ফেরত পাচ্ছেন না রাহুল গান্ধী। সেইসঙ্গে তৈরি হয়েছে জেলে যাওয়ার সম্ভাবনা। সংশয় তৈরি হয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা নিয়েও।

প্রসঙ্গত, অপরাধমূলক মানহানির মামলায় গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে দুবছরের কারাদণ্ড দেয় সুরাটের নিম্ন আদালত। সুরাট আদালতের ম্যাজিস্ট্রেটের সেই সিদ্ধান্তের জেরে একদিন পরেই সংসদ সদস্য পদ খোয়াতে হয় সাবেক কংগ্রেস সভাপতিকে। যদিও সাজা শোনানোর পরই রাহুলকে ৩০ দিনের জন্য শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, এ ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে এ রায়ের বিরুদ্ধে আবেদন করার সুযোগ পাবেন রাহুল। এ রায়কেই চ্যালেঞ্জ জানিয়ে সুরাটের নগর দায়রা আদালতে মামলা করেছিলেন রাহুল।

ভারতের জনপ্রতিনিধি আইন অনুযায়ী মোট ৮ (২ বছর জেল, পরে আরও ৬) বছর, নির্বাচনে অংশ নিতে পারবেন না রাহুল গান্ধী।

গত ১৩ এপ্রিল সেই মামলার শুনানি হয় সুরাটের নগর দায়রা আদালতে। শুনানিতে রাহুলের দাবি ছিল, তার রাজনৈতিক পরিচয়ে প্রভাবিত হয়ে অতিরিক্ত শাস্তি দিয়েছে নিম্ন আদালত। বিচারক পি মোগেরা সেদিন মামলার রায়দান স্থগিত রাখেন। ফের এদিন আদালতে মামলা উঠলে রায়ে স্বস্তি পেলেন না রাহুল। তার শাস্তি খারিজ হওয়া বা কম কোনওটাই হল না। যার অর্থ কেরলের ওয়েনাড়ের এখনই সংসদ সদস্য পদ ফেরত পাচ্ছেন না তিনি। যদিও আরও উচ্চতর আদালতে আবেদন করতে পারবেন কংগ্রেস এ নেতা। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছেন, আগামী দিনে ফের সব রকম আইনি পদক্ষেপ নেওয়া হবে।

সম্প্রতি সদস্য পদ বাতিল হওয়ায় রাহুলকে দিল্লির সরকারি ভবন ছাড়ার নোটিশ দেওয়া হয়েছিল। তার কাছে ২৩ এপ্রিল পর্যন্ত সময় আছে। ইতোমধ্যেই দিল্লির ভবন ছাড়ার প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিনি। সম্ভবত আগামী ২৩ এপ্রিলের আগেই দিল্লির সরকারি ভবন ছাড়বেন রাহুল গান্ধী।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।