ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর গাড়িবহরে হামলা, গ্রেফতার বিজেপির ১৮ কর্মী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর গাড়িবহরে হামলা, গ্রেফতার বিজেপির ১৮ কর্মী

কলকাতা: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের গাড়িবহরে শনিবার (২৫ ফেব্রুয়ারি) হামলা হয়। পশ্চিমবঙ্গের কোচবিহারে যাওয়ার সময় তার গাড়িবহরে ইটপাটকেল ছুঁড়ে মারা, বোমা হামলা এবং গুলি চালানো হয় বলে অভিযোগ।

তৃণমূল কংগ্রেসের সমর্থকরা এই হামলায় নেতৃত্ব দিয়েছেন অভিযোগ করে নিশীথ প্রামাণিক বলেছেন, ‘যদি ক্ষমতা থাকে, তাহলে বুকে গুলি চালাক’।

এ ঘটনায় মোট ১৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে বিজেপির অভিযোগ, পুলিশ নিরপেক্ষ ভাবে তদন্ত করেনি। বেছে বেছে শুধু বিজেপি কর্মীদের গ্রেফতার করেছে। এর প্রতিবাদে রোববার (২৬ ফেব্রুয়ারি) পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে থানা ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছে বিজেপি। ফলে কোচবিহারে তীব্র হচ্ছে রাজনৈতিক চাপানোতোর।

শনিবার দিনহাটার বুড়িরহাট এলাকায় নিশীথের কনভয়ে হামলার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। এর পর সংঘর্ষে জড়ায় তৃণমূল এবং বিজেপি। দুই দলই একে অপরের বিরুদ্ধে বোমাবাজি, গুলি চালানো, তীর ছোড়ার অভিযোগ করেছে। কেন্দ্রীয় মন্ত্রী তথা কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক দাবি করেছেন, তার গাড়ির কাচ ভেঙে দিয়েছে শাসকদলের দুষ্কৃতীরা।

এদিন এ বিষয়ে কোচবিহারের বিজেপি জেলা সভাপতি সুকুমার রায় বলেছেন, পুলিশের সামনেই তৃণমূল সমর্থকেরা আমাদের ওপর হামলা চালাল। আমাদের বহু কর্মী আহত হয়েছে। শনিবার রাত থেকে তৃণমূল সমর্থকেরা আমাদের একাধিক পার্টি অফিস ভাঙচুর করেছে। দলীয় কর্মীদের বাড়িতেও আক্রমণ করেছে। আর পুলিশ গ্রেফতার করছে আমাদের কর্মী- সমর্থদের? এরই প্রতিবাদে রাজ্যের জেলায় জেলায় থানা ঘেরাও কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

তবে পাল্টা নিশীথের উপরই এ ঘটনার দায় চাপিয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস। রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা দিনহাটার বিধায়ক উদয়ন গুহের অভিযোগ, এই হামলা বিজেপির পূর্ব পরিকল্পিত। নিশীথ প্রামাণিক নিজে জেলার বিভিন্ন প্রান্ত থেকে যত দুষ্কৃতীদের এনেছে। প্রায় ২৫-৩০টা বাইক এবং তার বেশি চার চাকা গাড়ি নিয়ে দিনহাটায় ঢুকেছে গোলমাল করার জন্য। বুড়িরহাটে গিয়ে আমাদের কর্মীদের বাইক ভাঙচুর করেছে। পার্টি অফিস ভাঙচুর করেছে। পুলিশ প্রশাসন বুঝেই গ্রেফতার করছে। এক নম্বরের মিথ্যাবাদী। ওর মতো দ্বিচারিতা, রাজনীতিতে কেউ করে না।

রাজ্য তৃণমূলের সহ-সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বলেছেন, বিজেপির উদ্দেশ্য রাজ্যজুড়ে বিশৃঙ্খলার পরিবেশ তৈরি করা। রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষা চলছে। ওই সময় অশান্তির বাতাবরণ তৈরি করা ওদের লক্ষ্য। আমরা বিজেপির এই হিংসার রাজনীতির তীব্র নিন্দা করছি।

এপ্রিলের শুরুতে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। সেই নির্বাচন যত সামনে আসছে ততই উত্তপ্ত হচ্ছে পশ্চিমবঙ্গের জেলা এবং গ্রামস্তরের অঞ্চলগুলো।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
ভিএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।