ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

আফ্রিকার সর্বোচ্চ চূড়া জয় করলেন ত্রিপুরার অরিত্র    

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
আফ্রিকার সর্বোচ্চ চূড়া জয় করলেন ত্রিপুরার অরিত্র    

আগরতলা (ত্রিপুরা): পেশায় ইঞ্জিনিয়ার হলেও পর্বত আরোহন নেশা ভারতের ত্রিপুরার রাজধানী আগরতলার মিলনচক্র এলাকার বাসিন্দা অরিত্র রায়ের (৩২)। বিশ্বের সাত মহাদেশের ৭টি সর্বোচ্চ পর্বত শৃঙ্গে ভারতের জাতীয় পতাকা তুলে ধরার স্বপ্ন তার ছোটবেলা থেকেই।

আর সেই স্বপ্ন পূরণের প্রথম ধাপ সম্পন্ন করলেন অরিত্র। আফ্রিকা মহাদেশের তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারো পর্বতের চূড়ায় উঠে রেকর্ড গড়লেন তিনি।  

এর আগেও কিলিমাঞ্জারোর চূড়ায় ওঠার রেকর্ড গড়েছেন ভারতীয়রা। তবে ত্রিপুরা থেকে অরিত্র-ই প্রথম কোনো পর্বতারোহী যিনি আফ্রিকার সর্বোচ্চ চূড়া জয় করলেন।

মাউন্ট কিলিমাঞ্জারোর সর্বোচ্চ চূড়ার উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার বা ১৯ হাজার ৩৪১ ফুট। আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ চূড়া এটি। স্থানীয়রা এ চূড়াকে 'উহুরু' বলে ডাকে।

এদিকে আগরতলায় ফিরে এসে পৃথিবীর ৭ সর্বোচ্চ পর্বতশৃঙ্গের একটিতে ওঠার অভিজ্ঞতার কথা বাংলানিউজের কাছে তুলে ধরলেন অরিত্র রায়।

তিনি জানান, গত ১৯ জানুয়ারি পর্বত শৃঙ্গের পাদদেশ থেকে যাত্রা শুরু করেন এবং ২২ জানুয়ারি সকালে পর্বত শৃঙ্গের চূড়ায় উঠে ভারতের জাতীয় পতাকা তুলে ধরেন। তারপর ২৪ জানুয়ারি তিনি ফের পর্বতের পাদদেশ নেমে আসেন। এই যাত্রায় পর্বতারোহী হিসেবে তিনি একাই ছিলেন। তবে তার সঙ্গে গাইড ও সহযোগী ছিলেন।  

এই পর্বত আরোহনের জন্য কোনো সংস্থার কাছ থেকে আর্থিক সহায়তা পাননি বলে জানালেন অরিত্র রায়।  

সম্পূর্ণ নিজ খরচে এ যাত্রা সম্পূর্ণ করেছেন জানিয়ে অরিত্র রায় বলেন, এ স্বপ্ন বাস্তবায়নে আমার খরচ হয়েছে প্রায় ২ লাখ রুপি।  

অরিত্র রায় আরও বলেন, এখনও আরও ছয়টি পর্বত শৃঙ্গ বাকি রয়েছে। এ বছর ইউরোপ মহাদেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ, রাশিয়ার মাউন্ট এলব্রুসে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এর জন্য প্রস্তুতি চলছে। এই স্বপ্ন একদিন পূরণ হবে বলে আত্মবিশ্বাসী আমি।

আগরতলার বাসিন্দা অরিত্র রায় হলেও চাকরি সুবাদে ভারতের কর্নাটকের বেঙ্গালুরু শহরে থাকছেন। সেখানে একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন।  

তবে চাকরি কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পাহাড়ে চড়ার তীব্র ইচ্ছাকে পুঁজি করে পর্বত আরোহনের প্রশিক্ষণ নেন অরিত্র। গত বছর মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে আরোহন করে নিজের স্বপ্নযাত্রা শুরু করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এসসিএন/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।