ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় অনুষ্ঠিত হলো ১০ রুপির কয়েন মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
আগরতলায় অনুষ্ঠিত হলো ১০ রুপির কয়েন মেলা আগরতলায় অনুষ্ঠিত হলো ১০ রুপির কয়েন মেলা

আগরতলা (ত্রিপুরা): ভারতীয় ১০ রুপির কয়েন নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে ভ্রান্ত ধারণা রয়েছে তা দূর করতে এ মেলার আয়োজন করা হয়েছে আগরতলায়।

সোমবার (১০ অক্টোবর) এ কর্মসূচির সূচনা করলেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার আগরতলা শাখার ম্যানেজার মনোজ কুলকার্নী।

বেশ কিছু বছর আগে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া দেশে দশ রুপির কয়েন চালু করে। কিন্তু এ কয়েনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ জাল, এ গুজবে ত্রিপুরা রাজ্যের বেশিরভাগ ক্রেতা-বিক্রেতা এগুলো নিতে চান না। ফলে বাজারে খুচরো রুপি নিয়ে একটি সংকট তৈরি হয়। বিষয়টি নজরে এসেছে ভারতের ব্যাংকগুলোর নিয়ন্ত্রণকারী সংস্থা এবং মুদ্রা ছাপার দায়িত্বে থাকা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার। সাধারণ মানুষের মধ্যে দশ রুপির কয়েন নিয়ে ভ্রান্তি দূর করার লক্ষ্যে এবার তৎপর হয়েছে সংস্থাটি।

এর পরিপ্রেক্ষিতে এদিন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার আগরতলা শাখা এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার আগরতলা শাখা যৌথভাবে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ কয়েন মেলার আয়োজন করে।

রাজধানীর জয়নগর বাসট্যান্ডের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এটিএম কাউন্টারের সামনে এ মেলার আয়োজন করা হয়।

সূচনা বক্তব্যে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার আগরতলা শাখার ম্যানেজার মনোজ কুলকার্নী বলেন, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বিভিন্ন সময় বিভিন্ন ডিজাইনের ১০ রুপির কয়েন বাজারে এনেছে। আলাদা আলাদা ডিজাইন দেখে মানুষ বিভ্রান্ত হচ্ছেন এবং এগুলোকে জাল মনে করছেন। কিন্তু বাজারে যতগুলো দশ রুপির কয়েনের ডিজাইন রয়েছে সবগুলো আসল। তাই এ পরিস্থিতিতে সাধারণ মানুষদের অহেতুক বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই।

কাগজের রুপির তুলনায় কয়েনের স্থায়িত্ব অনেক বেশি, এছাড়া আরও একাধিক সুবিধা রয়েছে কয়েনের। এসব বিষয়গুলো চিন্তা করে রিজার্ভ ব্যাংক বাজারে কয়েন এনেছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।