ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

আগরতলা

স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ও ত্রিপুরা সরকারের মধ্যে সমঝোতা স্মারক সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ও ত্রিপুরা সরকারের মধ্যে সমঝোতা স্মারক সই স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ও ত্রিপুরা সরকারের মধ্যে সমঝোতা স্মারক সই

আগরতলা(ত্রিপুরা): ভারতের  ত্রিপুরা সরকারের বিজ্ঞান প্রযুক্তি এবং পরিবেশ দপ্তর ও নর্থ ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে । সোমবার (২৫ জুলাই) রাজধানী আগরতলার প্রজ্ঞা ভবনে আয়োজিত এই সমঝোতা স্মারক সই হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন নর্থ ইস্টার্ন স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ডিপার্টমেন্ট অব স্পেস গভরমেন্ট অফ ইন্ডিয়ার কর্মকর্তা ডা. এস পি আগারওয়াল, রাজ্য সরকারের বিজ্ঞান প্রযুক্তি এবং পরিবেশ দপ্তরের সচিব প্রদীপ কুমার চক্রবর্তী, ত্রিপুরা স্টেট কাউন্সিল ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডেপুটি সেক্রেটারিসহ অন্যান্য কর্মকর্তারা।  

 সমঝোতা স্মারক অনুসারে, রাজ্যের বিজ্ঞান প্রযুক্তি ও পরিবেশ দপ্তরসহ বিভিন্ন দপ্তরের উন্নয়নে মোট ২১টি প্রকল্প নিয়ে আগামী তিন বছর কাজ চলবে। আগামী তিন বছরে এই ২১টি প্রজেক্টে মোট চার কোটি ২৩ লাখ রুপি ব্যয় হবে।  

এ নিয়ে বিজ্ঞান প্রযুক্তি এবং পরিবেশ দপ্তরের সচিব প্রদীপ কুমার চক্রবর্তী বলেন, এই চুক্তির ফলে রাজ্যের ভূমি সংক্রান্ত, বন, জীব বৈচিত্র, কৃষি ক্ষেত্র, নদী-নালা, বন্যা, প্রাকৃতিক বিপর্যয় ইত্যাদি বিষয়ে আগাম তথ্য জানা যাবে। আগে থেকে জরুরি প্রয়োজনে সাধারণ মানুষদের সতর্ক করা যাবে। স্পেস রিসার্চ সেন্টার মূলত কৃত্রিম উপগ্রহের মাধ্যমে এই সকল তথ্য সংগ্রহ করে থাকে বলে জানান তিনি ।  

উল্লেখ্য, সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপ মুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মনের উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু তিনি বিশেষ কাজে দিল্লিতে অবস্থান করায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেননি।

বাংলাদেশ সময় ঘন্টা, ১৬৩৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এসসিএন/ ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa