ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

ত্রিপুরার সিপাহীজলায় একই দিনে দুটি স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
ত্রিপুরার সিপাহীজলায় একই দিনে দুটি স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের সিপাহীজলা জেলায় শনিবার (১৬ জুলাই) একই দিনে দুটি স্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। এগুলো হলো বক্সনগর ও মতিনগর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র।

উদ্বোধন করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা।  

এছাড়াও উপস্থিত ছিলেন ভারত সরকারের প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক, রাজ্য স্বাস্থ্য দফতরের অধিকর্তা রাধা দেববর্মা, সিপাহীজলা জেলার জেলা শাসক বিশ্বশ্রী বি প্রমুখ।  

এদিন অতিথিরা প্রথমে মতিনগর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন করেন এবং ভবনটি ঘুরে দেখেন।

এরপরেই মুখ্যমন্ত্রীসহ অন্যান্য অতিথিরা চলে যান বক্সনগর সামাজিক স্বাস্থ্যকেন্দ্রে। তিনি স্বাস্থ্যকেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন করেন।  

মূল অনুষ্ঠান হয় বক্সনগর কমিউনিটি হলের নজরুল মঞ্চের মাঠে। হাসপাতালের ডাক্তার ও নার্সরা মুখ্যমন্ত্রীসহ উপস্থিত অতিথিদের সম্বর্ধনা দেন।  

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা বলেন, হাসপাতালে ডাক্তার ও সেবিকাদের দিয়ে পরিষেবা দিলেই স্বাস্থ্যের উন্নতি হবে না। স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন করতে গেলে সাধারণ মানুষ প্রতি স্বাস্থ্যকর্মীদের সহযোগিতার হাত বাড়াতে হবে। তখনই স্বাস্থ্য পরিষেবায় উন্নত হওয়া সম্ভব হবে। অনেক সময় রোগীদের ডাক্তারকে তার সহকর্মীরা সহযোগিতা করে না, তখন স্বাস্থ্যকর্মীরা সঠিক স্বাস্থ্য পরিষেবা দিতে পারে না। চিকিৎসকের চিকিৎসার জ্ঞান থাকা সত্ত্বেও রোগীকে হাসপাতাল স্থানান্তর করতে বাধ্য হয়। গ্রামের চিকিৎসা ভালো হয় না, শহরে বা বহিঃরাজ্যে বা দেশের বাইরে রোগীকে নিয়ে গেলে চিকিৎসা ভালো হবে- এ ধরনের মনোভাব সম্পূর্ণ চিকিৎসকদের অসহযোগী মনোভাব। সব ডাক্তাররাই চিকিৎসার পর্যাপ্ত শিক্ষা অর্জন করে চিকিৎসা করেন। তাই ডাক্তারদের সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে চিকিৎসা পরিষেবা নেন।

অপরদিকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, বর্তমান কেন্দ্র এবং রাজ্য সরকারের প্রথম গুরুত্বের বিষয় হচ্ছে মানুষের স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা করা। এজন্য বর্তমান সরকার রাজ্যে প্রচুর সংখ্যক ডাক্তার নিয়োগের পাশাপাশি স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। কিভাবে আরও বেশি পরিমাণে স্বাস্থ্য পরিষেবা মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় সেজন্য কাজ করছে। দোরগোড়ায় স্বাস্থ্যপরিসেবার সুযোগ পেয়ে মতিনগর এবং বক্সনগর এলাকার সাধারণ মানুষ খুশি।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই, ২০২২
এসসিএন/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।