ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ফের চালু হলো আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস সার্ভিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
ফের চালু হলো আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস সার্ভিস

আগরতলা (ত্রিপুরা): আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস সার্ভিস পুনরায় চালু হলো।  

শুক্রবার (১০ জুন) আগরতলার আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্ট প্রাঙ্গণে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বাস পরিষেবা চালু করা হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের পরিবহন এবং পর্যটন দপ্তরের মন্ত্রী প্রনজিত সিংহ রায়, আগরতলা পৌর নিগমের মেয়র দীপক মজুমদার, আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ, সহকারী হাইকমিশনের প্রথম সচিব রেজাউল হক চৌধুরী, ত্রিপুরা সরকারের সড়ক পরিবহন নিগমের (টিআরটিসি) সচিব এল এস ডার্লং, টিআরটিসি'র ম্যানেজিং ডিরেক্টর রাজেশ দাস, আগরতলার আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্টের ম্যানেজার দেবাশিস নন্দিসহ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের আধিকারিকরা।

অনুষ্ঠানে ত্রিপুরা সরকারের পরিবহন এবং পর্যটন দপ্তরের মন্ত্রী প্রনজিত সিংহ রায় বলেন, 'এই বাস সার্ভিস আগেও ছিল মধ্যে করোনা মহামারির কারণে প্রায় দুই বছর বন্ধ ছিল। তবে এই বাস পরিষেবাকে ঘিরে ত্রিপুরা এবং বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ রয়েছে। এই বাস পরিষেবার ফলে খুব দ্রুত আগরতলা থেকে ঢাকা এবং কলকাতাতে যাওয়া সম্ভব। সেই সঙ্গে তিনি আশা ব্যক্ত করেন সড়ক যোগাযোগের পাশাপাশি খুব দ্রুত বিমান পরিষেবা, রেল পরিষেবা এবং নৌ-পরিবহন পরিষেবায় ত্রিপুরা এবং বাংলাদেশ সরাসরি যুক্ত হবে।  
তিনি আরো বলেন, শুক্রবার ছাড়া প্রতিদিন এই বাস চলবে। ভারত এবং বাংলাদেশের মধ্যে আত্মিক সম্পর্ক রয়েছে, আন্তর্জাতিক নিয়ম মেনে দুই দেশের মধ্যে কাঁটাতারের বেড়া থাকলেও এই সম্পর্ক অটুট।  

অন্যদিকে নিজের বক্তব্যে বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ বলেন, 'এই বাস পরিষেবা হচ্ছে উভয় দেশের মৈত্রীর প্রতীক। বহু পরিশ্রমের ফলে এই পরিষেবা আবার চালু করা সম্ভব হয়েছে। এর ফলে ত্রিপুরা রাজ্যের মানুষ খুব সহজে এবং কম সময়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে তাদের আত্মীয়-পরিজন এবং ভারতের কলকাতা সহ অন্যান্য প্রান্তে যোগাযোগ করতে পারবেন। এই জন্য তিনি বাংলাদেশ সরকার এবং ভারত সরকার এবং ত্রিপুরা সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।  

তিনি জানান, একইভাবে ঢাকা থেকে বাংলাদেশের বিআরটিসি'র একটি বাস কলকাতায় যাবে এবং কলকাতাতে পৌঁছানোর পর আগামী ১২জুন আগরতলার উদ্দেশে রওয়ানা দেবে।

অনুষ্ঠানের শেষদিকে উপস্থিত অতিথিরা সবুজ পতাকা নেড়ে বাসের শুভ যাত্রা করান। ৪০ আসনবিশিষ্ট বাসের প্রথম দিন ২৮ জন যাত্রী ছিলেন; এর মধ্যে ২২ জন ভারতীয় এবং ৬ জন বাংলাদেশের।  

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, জুন ১০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।