ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

গাছ আলিঙ্গন করে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুন ৫, ২০২২
গাছ আলিঙ্গন করে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

আগরতলা, (ত্রিপুরা): ‘গাছ আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই তাদের বন্ধুর মতো ভালোবেসে জড়িয়ে ধরুন এবং গাছের যত্ন করুন। ’ এই আহ্বানকে সামনে রেখে রোববার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করলো ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা নেতাজি সুভাষ বিদ্যানিকেতনের ছাত্রছাত্রীরা।



এদিন বিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্পের (এন এস এস) স্বেচ্ছাসেবকরা রাজধানীর অক্সিজেন পার্কে গিয়ে শাল গাছগুলোকে জড়িয়ে ধরে। তাদের এই অভিনব উদ্যোগ দেখে দাঁড়িয়ে পড়েন পথচলতি লোকজন।

ছাত্রছাত্রীদের বক্তব্য প্রতিদিনই নগরায়ন উন্নয়ন এবং মানুষের ব্যক্তিগত প্রয়োজনে গাছ কাটা হচ্ছে। এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এভাবে চলতে থাকলে পৃথিবীতে এক সময় বিপর্যয় নেমে আসবে, দেখা দেবে অক্সিজেন সংকট। এখন মানুষ কিছুটা সচেতন হয়ে আছে তবে তার যথেষ্ট নয়। প্রতিবছর বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আমরা আনুষ্ঠানিকতার সঙ্গে গাছ লাগাই, কিন্তু এই লাগানো গাছগুলোর মধ্য থেকে শেষ পর্যন্ত কতগুলো বড় হয়ে ওঠে সেই বিষয়ে আমরা যতটা সচেতন নই। তাই গাছকে বন্ধুর মতো ভালোবেসে হবে এবং বড় না হওয়া পর্যন্ত পরম যত্নে লালন-পালন করতে হবে। মানুষের মধ্যে এই বার্তা দিতে তাদের এদিনের এ অভিনব উদ্যোগ বলেও জানান।  

এসব ছাত্রছাত্রীদের সঙ্গে ছিলেন স্কুলের এন এস এসর প্রোগ্রাম অফিসার শিক্ষক বাবুল দাস।  

তিনি সবার প্রতি আহ্বান রেখে বলেন, মানুষ নিজেদের প্রয়োজনে পরিবেশ রক্ষার জন্য এগিয়ে আসা উচিত। কারণ শিল্প কারখানাসহ বিভিন্ন কারণে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে।

এ বিষয়ে ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষদেরকে সচেতন করার লক্ষ্যে এদিনের এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের পরিবেশের বিষয়ে আরও বেশি করে সহানুভূতিশীল গড়ে তোলার লক্ষ্যে এ পার্কে নিয়ে আসা হয়েছে। মানুষ তার প্রয়োজনে গাছ কাটে তবে, একটি গাছ কাটলে ন্যূনতম যেন সাতটি গাছ লাগানো হয় এ আহ্বান রাখা হয়েছে।

এদিন ছাত্রছাত্রীরা পার্কের ভেতর গাছের চারা রোপণ করেন।  

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।