ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

আগরতলা

আমের বাম্পার ফলনের আশায় ত্রিপুরার চাষিরা

সুদীপ নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
আমের বাম্পার ফলনের আশায় ত্রিপুরার চাষিরা ছবি: সংগৃহীত

আগরতলা (ত্রিপুরা): এ বছরও আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন ত্রিপুরা রাজ্যের আম চাষিরা। এখানে মৌসুমের শুরুতে গাছে প্রচুর পরিমাণ মুকুল এসেছে।

এবার এখন পর্যন্ত রাজ্যে কালবৈশাখী ঝড়ের তেমন বেশি তান্ডব দেখা যায়নি, ফলে আম বাগানেরও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

রাজ্যের সবচেয়ে বেশি আম বাগান রয়েছে গোমতী জেলার কাঁকড়াবন এলাকায়। এ এলাকার এক আম চাষি সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, সব কিছু অনুকূলে থাকলে এ বছর আম বিক্রি করে ভালো লাভ থাকবে।

তিনি জানান, তার মোট ২হেক্টর জায়গা জুড়ে আম বাগানে প্রায় এক হাজার গাছ রয়েছে। এ গাছগুলোর সবকটি আম্রপালি জাতের। তার মতে রাজ্যের মাটিতে আম্রপালি জাতের আম ভাল হয় তাই চাষিরা এ জাতের আম চাষে আগ্রহী হচ্ছেন।

তিনি আরও জানান, গত মৌসুমে তার বাগানে প্রায় ২০ টন আম উৎপাদিত হয়েছিল। গড়ে প্রতি কেজি আম ৩০ রুপি বিক্রি করেছেন। সব মিলিয়ে প্রায় চার লাখ রুপির আম বিক্রি করেছেন তিনি। এ বছর যেহেতু ফলন ভাল হয়েছে তাই তার আশা গত বছরের তুলনায় আরও বেশি আয় হবে।

এ এলাকার আরেক চাষি হাবিল মিঞা বাংলানিউজকে জানান, তার প্রায় ১হেক্টর জমিতে আম বাগান রয়েছে এবং মোট আম গাছ রয়েছে ৬৫০টি। গত বছর তার বাগান থেকে আম বিক্রি করেছেন প্রায় ১,৭৫০কেজি।

একই ভাবে এলাকার আম চাষি উত্তম দেবরায়, মানু মিঞাসহ অন্যান্য চাষিরাও আশাবাদী রাজ্যে এবার আমের বাম্পার ফলন হবে।

স্থানীয় কৃষি আধিকারীক সান্তনু মজুমদার বাংলানিউজকে জানান, দপ্তর থেকে অন্যান্য চাষিদের মত আম চাষিদেরও সব ধরনের সহায়তা করা হচ্ছে। ফলে দিন দিন আম বাগানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa